বিজ্ঞাপন

শুধু ট্রাম্পই পারবেন আরেকটি ৯/১১ ঠেকাতে: নূর বিন লাদেন

September 6, 2020 | 4:29 am

আন্তর্জাতিক ডেস্ক

আগামী ৩ নভেম্বর অনুষ্ঠিত হবে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। ইতিমধ্যে দুই দলের দুই প্রতিদ্বন্দ্বী নির্বাচনের মাঠ গরম করেছেন। রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প আর ডেমোক্রেট দলের জো বাইডেনকে তাদের সেলিব্রেটি সমর্থকরা সমর্থন দিয়ে- বক্তব্য, মন্তব্য প্রকাশ করছেন। এর ধারাবাহিকতায় জঙ্গিগোষ্ঠী আল কায়দার নিহত সাবেক নেতা ওসামা বিন লাদেনের এক ভাতিজি বর্তমান মার্কিন প্রেসিডেন্টের প্রতি তার সমর্থন জানালেন। সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনকে নয়, বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকেই ফের নির্বাচিত করা উচিত বলে মত দিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

সৌদির বিখ্যাত লাদেন পরিবারের সদস্য নূর বিন লাদেন বলেন, ‘জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হলে ধরে নিতে হবে আরেকটি ৯/১১ দোরগোড়ায়। আরেকটি ৯/১১ ঠেকাতে পারবেন কেবল বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প’। শনিবার প্রখ্যাত মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক পোস্টে দেওয়া সাক্ষাৎকারে তিনি ট্রাম্পের পক্ষ নিয়ে এসব কথা বলেন।

উল্লেখ্য, ৯/১১ যুক্তরাষ্ট্রের ইতিহাসে এক মর্মান্তিক ঘটনা। ২০০১ সালের এই দিনে অর্থাৎ সেপ্টম্বর মাসের ৯ তারিখে জঙ্গিগোষ্ঠী আল কায়দা যুক্তরাষ্ট্রের  ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে হামলা চালায়। টুইন টাওয়ার নামে পরিচিত সেসময় বিশ্বের সবচেয়ে উঁচু ভবনে হামলায় নিহত হোন প্রায় ৩ হাজার মানুষ। এ হামলার প্রধান আসামী হিসেবে কুখ্যাত জঙ্গিনেতা ওসামা বিন লাদেনকে চিহ্নিত করে মার্কিন যুক্তরাষ্ট্র।

নূর বিন লাদেন পারিবারিক সম্পর্কে জঙ্গিনেতা ওসামা বিন লাদেনের ভাতিজি। তবে পরিবারের সবচেয়ে কুখ্যাত চাচার সঙ্গে তার পরিচয় গোপন না করলেও প্রায়ই ঘৃণা প্রকাশ করে থাকেন তিনি। এমনকি নিজের নামের লাদেন অংশও ব্যবহার করা থেকে প্রায়ই বিরত থাকেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘২০১৫ সালে যখন ডোনাল্ড ট্রাম্প প্রথম প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে জানা যায় তখন থেকেই আমি তার সমর্থক। এর কারণ আছে। জঙ্গিগোষ্ঠী আইসিসি কিন্তু ওবামা-বাইডেন প্রশাসনের সময় বিস্তার লাভ করেছিলো। একমাত্র ট্রাম্পই পারেন যুক্তরাষ্ট্রকে রক্ষা করতে। পুরো পশ্চিমা সভ্যতা রক্ষার জন্যও আবার ট্রাম্পকে নির্বাচিত করা উচিত’।

তিনি আরও বলেন, ‘মৌলবাদী ইসলাম আমাদের সমাজে অনুপ্রবেশ করেছে। এটি দুঃখজনক যে যুক্তরাষ্ট্রের বামপন্থীরাও এই মতবাদের সঙ্গে একাত্ম হয়ে গেছে’।

সুইজারল্যান্ডের নাগরিক ৩৩ বছর বয়েসি নূর বিন লাদেন জানান, ‘যুক্তরাষ্ট্রের বাইরে বাস করলেও তিনি হৃদয়ের দিক থেকে নিজেকে আমেরিকান ভাবেন। ১২ বছর বয়স থেকেই তার ঘরে যুক্তরাষ্ট্রের বড় একটি পতাকা শোভা পাচ্ছে বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

নূর বিন লাদেনের মা সুইজারল্যান্ডের প্রখ্যাত সাহিত্যিক কারম্যান দুফউর ও বাবা ইয়েসলেম বিন লাদিন। ইয়েসলেম বিন লাদিন কুখ্যাত জঙ্গীনেতা ওসামা বিন লাদেনের এক সৎ ভাই।

১৯৮৮ সালে দুফউর ও ইয়েসলেমের বিবাহবিচ্ছেদ ঘটে। নূর বিন লাদেন তার আরও দুই বোন ওয়াফা ও নাজিয়ার সঙ্গে সুইজারল্যান্ডেই বেড়ে ওঠেন। তার বড় বোন ওয়াফা একজন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পপ সঙ্গীতশিল্পী। যুক্তরাষ্ট্রে সঙ্গীতশিল্পী হিসেবে ওয়াফা জনপ্রিয়।

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন