বিজ্ঞাপন

বাংলা সিনেমার ‘বরপুত্র’র চলে যাওয়ার ২ যুগ

September 6, 2020 | 12:51 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসে এলেন, দেখলেন, জয় করলেন—‘এমন কথা শুধু একজনের ক্ষেত্রেই খাটে। তিনি হলেন ঢালিউডের ‘বরপুত্র’ সুপারস্টার সালমান শাহ। রবিবার (৬ সেপ্টেম্বর) তিনি চলে যাওয়ার ২ যুগ অর্থাৎ ২৪ বছর পূর্ণ হল।

বিজ্ঞাপন

১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর ঢাকার ইস্কাটনের বাসায় ফ্যানের সঙ্গে ঝুলন্ত অবস্থায় পাওয়া যায়। এর কিছুদিন পর তার মা হত্যা মামলা করেন। সে মামলা এখনো চলমান। কিন্তু সালমানের অকাল মৃত্যু হত্যা না আত্মহত্যা এ নিয়ে এখনও রহস্য এখনো রয়ে গেছে। যদিও পুলিশি তদন্ত কিংবা পিবিআইয়ের তদন্তে স্পষ্টতই বলা হয়েছে তিনি ‘পারিবারিক কলহে’র কারণে আত্মহত্যা করেছেন। তার ভক্তরা বরাবরই এসকল প্রতিবেদন প্রত্যাখান করেছেন।

মৃত্যুর ২ যুগ পেরিয়ে গেলো সালমানই একমাত্র নায়ক যাকে নিয়ে বাংলাদেশের সকল মিডিয়ায় বিশেষ প্রতিবেদন, অনুষ্ঠান প্রচার হয়। ভক্তরা নানা আয়োজন করে তাক ঘিরে। তার মৃত্যুর পর জন্ম নেওয়া তরুণ প্রজন্মও তাকে পছন্দ করে। তার সিনেমা টেলিভিশনে প্রচার হলে এখনও সর্বাধিক টিআরপি পায়।

মাত্র সাড়ে তিন বছরের ক্যারিয়ারে মোট ছবি করেছেন ২৭টি। সোহানুর রহমান সোহানের হাত ধরে ১৯৯৩ সালে ‘কেয়ামত থেকে কেয়ামত’ ছবির মধ্য দিয়ে বাংলাদেশের চলচ্চিত্র ইন্ডাস্ট্রিতে অভিষেক হয় সালমানের। প্রথম ছবি থেকে পোশাক-আশাক, স্টাইল ইত্যাদি দিয়ে মন জয় করেন এদেশের লাখো তরুণের। নিজেকে নিয়ে যান জনপ্রিয়তার শীর্ষে।

বিজ্ঞাপন

সালমান শাহ নামটি ছিল সিনেমার জন্য। তবে তার প্রকৃত নাম শাহরিয়ার চৌধুরী ইমন। ১৯৭০ সালের ১৯ সেপ্টেম্বর তিনি সিলেটে জন্মগ্রহণ করেন। তার বাবা কমর উদ্দিন চৌধুরী ও মা নীলা চৌধুরী।

সালমান শাহ ক্যারিয়ারের শুরুতে কাজ করেছেন ছোট পর্দায়। ‘আকাশ ছোঁয়া’, ‘দোয়েল’, ‘সব পাখি ঘরে ফেরে’, ‘সৈকতে সারস’, ‘নয়ন’ ও ‘স্বপ্নের পৃথিবী’তে নাটকে তাকে অভিনয় করতে দেখা গেছে। এছাড়া প্রচুর বিজ্ঞাপনও করেছেন তিনি।

সালমান শাহ অভিনীত সিনেমাগুলো হলো- ‘কেয়ামত থেকে কেয়ামত’ (বিপরীতে মৌসুমী), তুমি আমার (শাবনূর), অন্তরে অন্তরে (মৌসুমী), কন্যাদান (লিমা), জীবন সংসার (শাবনূর), চাওয়া থেকে পাওয়া (শাবনূর), সুজন সখী (শাবনূর), বুকের ভেতর আগুন (শাবনূর), এই ঘর এই সংসার (বৃষ্টি), স্নেহ (মৌসুমী), বিচার হবে (শাবনূর), প্রেমযুদ্ধ (লিমা), মহা মিলন (শাবনূর), তোমাকে চাই (শাবনূর), বিক্ষোভ (শাবনূর), আশা ভালোবাসা (শাবনাজ), মায়ের অধিকার (শাবনাজ), আঞ্জুমান (শাবনাজ), আনন্দ অশ্রু (শাবনূর), প্রেম পিয়াসী (শাবনূর), সত্যের মৃত্যু নেই (শাহনাজ), প্রিয়জন (শিল্পী), শুধু তুমি (শ্যামা), স্বপ্নের পৃথিবী (শাবনূর), স্বপ্নের নায়ক (শাবনূর), দেন মোহর (শাবনূর) ও স্বপ্নের ঠিকানা (শাবনূর)।

বিজ্ঞাপন

‘বুকের ভেতর আগুন’ ছিল সালমান অভিনীত শেষ সিনেমা। তার সঙ্গে জুটি বেঁধে সবচেয়ে বেশি ১৪টি সিনেমায় অভিনয় করেন শাবনূর।

সারাবাংলা/এজেডএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন