বিজ্ঞাপন

নারায়ণগঞ্জ মসজিদে বিস্ফোরণ স্বাভাবিক ঘটনা নয়: বিএনপি

September 6, 2020 | 8:07 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নারায়ণগঞ্জ মসজিদে বিস্ফোরণ মোটেই স্বাভাবিক ঘটনা নয় বলে মত দিয়েছে বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটি।

বিজ্ঞাপন

রোববার (৬ সেপ্টেম্বর) বিকেলে গণমাধ্যমে পাঠানো দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর সই করা এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

এর আগে শনিবার (৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় বিএনপির স্থায়ী কমিটির বৈঠক হয়। ভার্চুয়াল এ বৈঠকে সভাপতিত্ব করেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। সভায় অংশগ্রহণ করেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরুউদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বরচন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমীর খসরু মাহমুদ চৌধুরী, বেগম সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু।

বিজ্ঞাপন

বিবৃতিতে বলা হয়, নারায়ণগঞ্জ শহরের তল্লা এলাকায় একটি মসজিদে এসি বিস্ফোরণের ফলে প্রায় ২১ জন মুসুল্লি নিহত হয় এবং প্রায় ৫০ জন অগ্নিদগ্ধ হওয়ায় সভায় শোক প্রকাশ করা হয় এবং নিহত ব্যক্তিদের আত্মার মাগফিরাত ও আহত ব্যক্তিদের আরোগ্য কামনা করা হয়। সভায় শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জ্ঞাপন করা হয়। এই ধরনের বিস্ফোরণ স্বাভাবিক নয় বলে সভায় মত দেওয়া হয় এবং অবিলম্বে নিরপেক্ষ তদন্তের মাধ্যমে প্রকৃত ঘটনা উদঘাটন, দুর্ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের চিহ্নিতকরণ ও বিচারের আওতায় আনার জোর দাবি জানানো হয়।

সভায় পাবনা-৪ উপনির্বাচন মনিটরিংয়ের জন্য জাতীয় স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকুকে আহবায়ক করে ‘কেন্দ্রীয় নির্বাচন পর্যবেক্ষণ কমিটি’ গঠন করা হয়। কমিটির সদস্য সচিব রুহুল কুদ্দুস তালুকদার দুলু, সদস্য শামসুর রহমান শিমুল বিশ্বাস, নাজমুল হক নান্নু, শাহীন শওকত, এ কে এম আনোয়ারুল ইসলাম, সেলিম রেজা হাবিব, সিরাজুল ইসলাম সর্দার, হাবিবুর রহমান তোতা ও হাসান জাফির তুহিন।

বিজ্ঞাপন

এ ছাড়া ঢাকা-৫, নওগাঁ-৬, ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচনে দলীয় প্রার্থী চূড়ান্ত করার জন্য আগামী ১২ সেপ্টেম্বর বিকেল ৫টায় দলীয় পার্লামেন্টারি বোর্ডের সভা অনুষ্ঠানের সিদ্ধান্ত গৃহীত হয়। আগ্রহী প্রার্থীগণ আগামী ১০ সেপ্টেম্বর সকাল ১০টা হতে ১১ সেপ্টেম্বর বিকেল ৫টা পর্যন্ত বিএনপির নয়াপল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয় থেকে দলীয় মনোনয়ন পত্র সংগ্রহ ও জমা দিতে পারবেন। আগামী ১২ সেপ্টেম্বর বিকেল ৫টায় চেয়ারপারসনে গুলশান কার্যালয়ে আগ্রহী প্রার্থীদের সাক্ষাৎকার নেওয়ার সিদ্ধান্ত হয় স্থায়ী কমিটির সভায়।

বিবৃতিতে আরও জানানো হয়, দিনাজপুর জেলার ঘোড়াঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা ও তার বাবার ওপর নৃশংস হামলার ঘটনায় তীব্র নিন্দা জানানো হয়েছে বিএনপির স্থায়ী কমিটির সভায়। এই ঘটনা দেশের বর্তমান আইন শৃঙ্খলা পরিস্থিতির নাজুক ও ভঙ্গুর অবস্থা প্রমাণ করে। এই হামলার সঙ্গে সরকারি দলের অঙ্গ সংগঠন যুবলীগের সন্ত্রাসীরা প্রত্যক্ষভাবে জড়িত মর্মে অবিলম্বে নিরপেক্ষ তদন্ত করে তাদেরকে বিচারের আওতায় আনার জোর দাবি জানানো হয় সভায়। এ ধরনের হামলা প্রমাণ করে এই সরকারের শাসনামলে দেশের কোনো নাগরিকই নিরাপদ নয়। এমনকি প্রশাসনও নিরাপদ নয়। সভায় দেশের প্রতিটি নাগরিকের জীবন ও সম্পদের নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানানো হয়।

বিজ্ঞাপন

রুহুল কবির রিজভীর পাঠানো বিবৃতিতে আরও জানানো হয়, সভায় নির্বাচন কমিশন কর্তৃক রাজনৈতিক দলের নিবন্ধন আইন প্রসঙ্গে আলোচনা হয়। সভায় অভিমত ব্যক্ত করা হয় যে, বর্তমান নির্বাচন কমিশন অপ্রয়োজনীয় আইনের মাধ্যমে নির্বাচনি ব্যবস্থাকে সরকারের হাতে তুলে দিতে এবং একদলীয় শাসন প্রতিষ্ঠার হাতিয়ার হিসেবে ব্যবহার করতে চায়। এই ধরনের সংশোধন বা আইন পরিবর্তনের অপচেষ্টার তীব্র নিন্দা জানানো হয়। এই ধরনের পদক্ষেপ থেকে বিরত থাকার জন্য নির্বাচন কমিশনের প্রতি আহবান জানানো হয়। এ বিষয়ে অবিলম্বে জাতিকে অবগত করার জন্য বিস্তারিত সংবাদ সম্মেলনের আয়োজন করা হবে বলে সভায় সিদ্ধান্ত গৃহীত হয়।

বিবৃতিতে আরও বলা হয়— কোভিড-১৯ করোনাভাইরাস বাংলাদেশে লাগামহীনভাবে সংক্রমিত হচ্ছে এবং সরকার নিজেদের ব্যর্থতা ঢাকার জন্য মিথ্যা পরিসংখ্যান দিয়ে জনগণকে বিভ্রান্ত করছে। এ ধরনের মিথ্যাচার জনস্বাস্থ্যের জন্য বিরাট হুমকিস্বরুপ। স্বাস্থ্য বিভাগকে প্রকৃত চিত্র তুলে ধরার জন্য আহ্বান জানানো হয়। এ বিষয়ে বিস্তারিত সংবাদ সম্মেলন অনুষ্ঠানের জন্য সভায় সিদ্ধান্ত গৃহীত হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেড/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন