বিজ্ঞাপন

বেলারুশে চলমান বিক্ষোভ থেকে আটক ১০০

September 7, 2020 | 9:06 am

আন্তর্জাতিক ডেস্ক

বেলারুশে প্রেসিডেন্ট লুকাশেঙ্কোবিরোধী আন্দোলন থেকে পুলিশ অন্তত ১০০ জনকে আটক করেছে। খবর বিবিসি।

বিজ্ঞাপন

এদিকে, ত্রুটিপূর্ণ নির্বাচন বাতিল এবং প্রেসিডেন্ট লুকাশেঙ্কোর পদত্যাগের দাবিতে টানা চতুর্থ সপ্তাহের মত রাজধানী মিনস্কে আন্দোলন অব্যাহত আছে।

বিবিসি জানিয়েছে, এই সপ্তাহান্তের আন্দোলনে অংশ নেওয়া বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট প্যালেসকে কেন্দ্র করে জড়ো হতে শুরু করে। নিরাপত্তাবাহিনীর রক্তচক্ষু উপেক্ষা করেও তারা মিনস্কের বিভিন্ন অঞ্চলে বিক্ষোভ মিছিল বের করে।

পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণের বাইরে যেতে শুরু করলে বিক্ষোভকারীদের লক্ষ্য করে পিপার স্প্রে এবং লাঠি চার্জ করে তারা। পাশাপাশি, ওই বিক্ষোভে অংশ নেওয়া অন্তত ১০০ জনকে আটক করে পুলিশ।

বিজ্ঞাপন

অন্যদিকে, একে একে বেলারুশের বিরোধীদলীয় নেতারা প্রতিবেশী দেশগুলোতে পালিয়ে যেতে শুরু করেছেন। শনিবার (৫ সেপ্টেম্বর) অলগা কোভালকোভা গ্রেফতার এড়াতে পোলান্ডে পালিয়ে গেছেন।

ইতোমধ্যেই, বেলারুশে জমে ওঠা সরকারবিরোধী আন্দোলনে পুলিশের হামলায় অন্তত চার জনের মৃত্যু হয়েছে, আহত হয়েছেন আরও শতাধিক।

প্রসঙ্গত, বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো ১৯৯৪ সাল থেকে দেশটির শাসনভার কুক্ষিগত করে রেখেছেন। সর্বশেষ গত মাসের এক ত্রুটিপূর্ণ নির্বাচনে নিজেকে বিজয়ী ঘোষণা করে আরও দীর্ঘদিনের জন্য তিনি শাসন ক্ষমতা নিজের কাছে রাখতে চেয়েছিলেন। কিন্তু, নির্বাচন বাতিল ও লুকাশেঙ্কোর পদত্যাগের দাবিতে তারপর থেকেই উত্তাল রয়েছে বেলারুশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন