বিজ্ঞাপন

৬ মাস সাগরে ভেসে ইন্দোনেশিয়ায় ৩০০ রোহিঙ্গা

September 7, 2020 | 2:16 pm

আন্তর্জাতিক ডেস্ক

ছয় মাস সাগরে ভেসে কাঠের নৌকায় ইন্দোনেশিয়ার আচেহ দ্বীপে পৌঁছে আটক হয়েছেন ২৯৭ রোহিঙ্গা। যাদের মধ্যে ১৮১ জন নারী এবং ১৪ জন শিশু রয়েছে। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

সোমবার (৭ সেপ্টেম্বর) ভোরে তারা ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের উজাং ব্লাং সৈকতে পৌঁছায়। প্রথমে স্থানীয় কিছু জেলে তাদেরকে প্রথম দেখতে পায়।

এদিকে স্থানীয় রেডক্রস কর্মকর্তা জুনাইদি ইয়াহিয়া জানিয়েছেন, সাগরে ভেসে ভেসে ইন্দোনেশিয়ায় চলে আসা ওই রোহিঙ্গা দলটিকে বর্তমানে অস্থায়ী একটি জায়গায় আটক করে রেখেছে আচেহ প্রদেশের পুলিশ।

তিনি আরও বলেন, অচিরেই তাদেরকে আশ্রয়কেন্দ্রে স্থানান্তর করা হবে। তবে, তার আগে তাদের বিভিন্ন স্বাস্থ্যগত পরীক্ষা সম্পন্ন করা হচ্ছে।

বিজ্ঞাপন

এর আগে, জুন মাসে শেষদিকে আচেহ প্রদেশে ১০০ রোহিঙ্গা অবৈধভাবে অনুপ্রবেশের দায়ে আটক হয়েছিলেন। যাদের মধ্যে ৭৯ জন নারী ও শিশু ছিল।

এদিকে একটি দাতব্য সংস্থার বরাতে বার্তাসংস্থা রয়টার্স জানাচ্ছে, চলতি বছরের মার্চ-এপ্রিলের দিকে বাংকাদেশ থেকে মালয়েশিয়া পাঠানোর নাম করে কয়েকশ নৌকা রোহিঙ্গাদের নিয়ে সাগরে ভাসে। নৌকাগুলো থাইল্যান্ড ও মালয়েশিয়া সীমান্তের কড়াকড়ির কারণে সেইসব দেশে ঢুকতে না পেরে ইন্দোনেশিয়ার দিকে যায়।

অন্যদিকে, দালালের খপ্পরে পড়া ওইসব রোহিঙ্গাদের বহনকারী কয়েকটি নৌকা সৈকতে ভিড়লেও এখনও বেশিরভাগ নৌকা সাগরে ভাসছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন