বিজ্ঞাপন

ডাচদের হারিয়ে জয়ে ফিরল ইতালি

September 8, 2020 | 3:00 am

স্পোর্টস ডেস্ক

উয়েফা নেশনস লিগের গ্রুপ এ’র দ্বিতীয় রাউন্ডে নেদারল্যান্ডসের মুখোমুখো হয় ইতালি। আর ডাচদের ঘরের মাঠ ইয়োহান ক্রুইফ অ্যারেনায় নিকোলো বারেল্লার একমাত্র গোলে ১-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে আজ্জুরিরা। রবার্তো মানচিনির অধীনে নিজেদের খুঁজে পাওয়ার লক্ষ্যের শুরুটা দুর্দান্ত ইতালির। আগের ম্যাচে ড্র করলেও এবারে ঠিকই জয় ছিনিয়ে নিয়েছে মানচিনি শিষ্যরা।

বিজ্ঞাপন

ওদিকে সদ্যই ডাচদের কোচ রোনাল্ড কোম্যান জাতীয় দলের দায়িত্ব ছেড়ে বার্সেলোনার দায়িত্ব নিয়েছে। আর তাতেই যেন মানিয়ে উঠতে পারছে না ডাচরা। দলের নতুন কোচ ডোয়েট লোয়েজেসের সঙ্গে এখনও খেলোয়াড়রা মানিয়ে উঠতে পারেনি। যদিও আগের ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে ১-০ গোলের জয় পেয়েছে ডাচরা।

এদিন ক্রুইফ অ্যারেনায় দুর্দান্ত খেলে ইতালি। রক্ষণভাগ সামলানোর সঙ্গে সঙ্গে আক্রমণভাগেও দুর্দান্ত আজ্জুরিরা। চিরো ইম্মোবিল, লরেঞ্জ ইনসিনিয়ের মতো দুর্দান্ত ফর্মে থাকা ফরোয়ার্ডদের নিয়ে সাজানো আক্রমণভাগকে সমর্থন দেয় জর্জিনহো, নিকোলো বারেল্লা, ম্যানুয়েল লোকাতেল্লির মতো মিডফিল্ডারা। আর রক্ষণে চিরচেনা জর্জ কিয়েলিনির সঙ্গে ছিলেন লিওনার্দো বনুচ্চি। সব মিলিয়ে ইতালির দুর্দান্ত এক দল।

নেদারল্যান্ডসের দলে এদিন ইনজুরির কারণে ছিলেন না তরুণ সেন্টার ব্যাক ম্যাথিউস ডি লিট। কিন্তু ঠিকই দলকে নেতৃত্ব দিয়েছেন ভার্জিল ভ্যান ডাইক। দলে আরও ছিলেন সদ্য ম্যানচেস্টার ইউনাইটেডে নাম লেখানো ডনি ভ্যান ডি বিক, এছাড়া ছিলেন বার্সেলোনার মধ্যমাঠের প্রাণ ফ্র্যাঙ্কি ডি ইয়ং, আক্রমণে ছিলেন উইনাল্ডুম, মেম্ফিস ডিপাইয়ের মতো তারকারা। তবে এমন আক্রমণভাগ নিয়েই ডাচরা এদিন ইতালির রক্ষণ ভাঙতে পারেননি।

বিজ্ঞাপন

প্রথমার্ধের শুরু থেকেই দুর্দান্ত খেলতে থাকে ইতালি। আর অপেক্ষা ছিল কেবল একটি গোলের। যার জন্য অপেক্ষা করতে হয়েছে প্রথমার্দের অন্তিম মুহূর্ত পর্যন্ত। প্রথমার্ধের যোগ করা সময়ের এক মিনিটের মাথায় চিরো ইম্মোবিলের দুর্দান্ত এক ক্রস মাথা ছুঁইয়ে বল জালে জড়ান ইতালিয়ান মধ্যমাঠের খেলোয়াড় নিকোলো বারেল্লা। আর সফরকারীরা এগিয়ে যায় ১-০ গোলের ব্যবধানে।

আর এই বারেল্লার করা একমাত্র গোলটিই গড়ে দেয় ম্যাচের ভাগ্য। দ্বিতীয়ার্ধে যদিও আরও মরিয়া হয়ে গোলের জন্য খেলতে থাকে দুই পক্ষই। তবুই দেখা মেলেনি গোলের। ইতালির খেলোয়াড়রা বেশ কিছু সুযোগ হাতছাড়া না করলে গোলের ব্যবধান বাড়তে পারত। ম্যাচের ৫৩ মিনিটেই ব্যবধান দ্বিগুণ করে প্রায় ফেলেছিলেন বারেল্লা। তবে এবার ত্রাতা হয়ে দাঁড়ান চিলেসেন। এরপর গোলের দেখা প্রায় পেয়ে গিয়েছিলেন চিরো ইম্মোবিল। ম্যাচের ৬৭ মিনিটে কাট ইন্সাইড করে ডি বক্সের ভেতরে ঢুকে পড়ে পেনাল্টি স্পট থেকে শট নিলেও বল চলে যায় ডান প্রান্তের গোলবারের পাশ দিয়ে বাইরে।

বিজ্ঞাপন

এদিকে দ্বিতীয়ার্ধে নিজেদের যেন হারিয়ে খুঁজছিল ডাচরা, ম্যাচে ফেরার মতো তেমন আক্রমণই দেখা যায়নি তাদের কাছ থেকে। আর তাই তো শেষ পর্যন্ত নিকোলো বারেল্লার একমাত্র গোলে ১-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ইতালি। এই জয়ে গ্রুপ এ’র ২ ম্যাচে এক জয় এবং এক ড্র’য়ে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে ইতালি। অন্যদিকে সমান ম্যাচে এক জয় এবং এক হারে ৩ পয়েন্ট নিয়ে ২য় স্থানে নেদারল্যান্ডস। আর সমান তিন পয়েন্ট হলেও ৩য় স্থানে আছে পোল্যান্ড।

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন