বিজ্ঞাপন

পর্তুগালে বাংলাদেশ রাষ্ট্রদূতের বিদায় সংবর্ধনা

September 8, 2020 | 3:24 am

কায়সুল খান, পর্তুগাল থেকে

পর্তুগালের বাংলাদেশ দূতাবাসে রাষ্ট্রদূত মো. রুহুল আলম সিদ্দিকীর বিদায় ও দেশটিতে অধ্যয়নরত বাংলাদেশী শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে। রোববার (৬ সেপ্টেম্বর) স্থানীয় সময় বিকেল ৬ টায় রাজধানী লিসবনে অবস্থিত দূতাবাসে 'বাংলাদেশ স্টুডেন্টস কমিউনিটি'–  এ অনুষ্ঠানের আয়োজন করে।

বিজ্ঞাপন

বাংলাদেশ স্টুডেন্টস কমিউনিটি– পর্তুগালের সভাপতি জহুরুল ইসলাম মুনের পরিচালনায় অনুষ্ঠিত এই অনুষ্ঠানে বিদায়ী রাষ্ট্রদূত রুহুল আলম সিদ্দিকী বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাষ্ট্রদূতের স্ত্রী রিমা আরা খানম, দূতাবাসের দ্বিতীয় সচিব আব্দুল্লাহ আল রাজি এবং তার স্ত্রী মালিহা খাঁন।

বিদায়ী রাষ্ট্রদূত মো. রুহুল আলম সিদ্দিকী তার বক্তব্যে বলেন, আমি যতদিন পর্তুগালে দায়িত্বরত ছিলাম চেষ্টা করেছি শিক্ষার্থীদের পাশে থাকতে। এই দেশে খুব কম খরচে পড়াশোনা করা যায় এবং পাশাপাশি সহজে ইউরোপের নাগরিকত্ব লাভ করা যায়। পর্তুগাল একই সাথে বিনিয়োগ বান্ধব দেশ। তাই এখানে পড়াশোনা ও ব্যবসার ভালো সুযোগ রয়েছে।

বিজ্ঞাপন

এসময় বাংলাদেশী শিক্ষার্থীরা বাংলাদেশে পর্তুগালের একটি অ্যাম্বেসি চালু করার ব্যাপারে সরকারের পক্ষে থেকে পদক্ষেপ গ্রহণের জন্য রাষ্ট্রদূতের কাছে অনুরোধ করেন। জবাবে রাষ্ট্রদূত জানান, বাংলাদেশে পর্তুগালের দূতাবাস চালুর ব্যাপারে তিনি কাজ করেছেন। বাংলাদেশে যদি পর্তুগালের দূতাবাস চালু করা সম্ভব নাও হয় তবুও অন্তত ভিএফএস সেন্টার চালু করার মাধ্যমে বাংলাদেশ থেকে পর্তুগালের ভিসা গ্রহণের ব্যবস্থা করতে দূতাবাস চেষ্টা চালিয়ে যাচ্ছে।

এ সময় শিক্ষার্থীরা বিদায়ী রাষ্ট্রদূতের কাছে পর্তুগালে চলমান করোনা পরিস্থিতির কারণে তাদের নানা সমস্যার তুলে ধরেন এবং বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে তা সমাধানের জন্য আহ্বান জানান। এ ব্যাপারে দূতাবাসের পক্ষ থেকে সম্ভাব্য সাহায্য সহযোগিতার আশ্বাস প্রদান করা হয়।

বিজ্ঞাপন

উল্লেখ্য, করোনা পরিস্থিতির কারণে উক্ত অনুষ্ঠান শারীরিক দূরত্ব মেনে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের শেষে দূতাবাস একটি নৈশভোজের আয়োজন করে। সবশেষে বিদায়ী রাষ্ট্রদূত শিক্ষার্থীদের তার সরকারি বাস ভবন ঘুরিয়ে দেখান। সেখানে সম্প্রতি নারায়ণগঞ্জের মসজিদে বিস্ফোরণে নিহতদের আত্মার মাগফেরাত কামনায় একটি দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন