বিজ্ঞাপন

সৌভাগ্যের মাছের মৃত্যুতে জাম্বিয়ার প্রেসিডেন্টের শোক

September 9, 2020 | 11:17 am

বিচিত্রা ডেস্ক

সৌভাগ্যের মাছের মৃত্যুতে জাম্বিয়ার প্রেসিডেন্ট এডগার লুঙ্গু শোক জানিয়েছেন। দেশটির দ্বিতীয় বৃহত্তম বিশ্ববিদ্যালয়ের পুকুরে বাস করা একটি বিশালাকার মাছকে সৌভাগ্যের মাছ বলে মনে করা হয়। সম্প্রতি মাছটি মারা গেছে।

বিজ্ঞাপন

মাছটির মৃত্যুতে শোক প্রকাশের অংশ হিসেবে কপারবেল্ট ইউনিভার্সিটি (সিবিইউ)-এর ক্যাম্পাসে মোমবাতি প্রজ্বলন করা হয়। এছাড়া একটি শোক র‍্যালী ক্যাম্পাস প্রদক্ষিণ করে। এদিকে, মাফিশি নামক বিশাল মাছটির মৃত্যুতে গোটা দেশের মানুষ সামাজিক মাধ্যমে শোক প্রকাশ করছেন। আফ্রিকা মহাদেশের দক্ষিণ অঞ্চলে অবস্থিত দেশটির টুইটারে হ্যাশট্যাগ মাফিশি ইতিমধ্যে শীর্ষে অবস্থান করছে।

উল্লেখ্য, গত দুই দশক ধরে সিবিউ এর শিক্ষার্থীরা মনে করেন, মাফিশি পরীক্ষায় তাদের জন্য সুভাগ্য বয়ে আনে। স্থানীয় বাম্বা ভাষায় মাফিশি শব্দের অর্থ বিগ ফিশ বা বড় মাছ। এ মাছটির বয়স প্রায় ২২ বছর বলে ধারণা করা হয়।

সিবিইউ ছাত্র ইউনিয়নের নেতা লরেন্স কাসোন্ডে বিবিসিকে বলেন, তার মৃত্যুর কারণ জানতে এখনও তদন্ত চলছে। এখনও মাছটির কবর দেওয়া হয়নি। আমরা এটিকে কবর দেওয়ার পরিকল্পনা করছি।

বিজ্ঞাপন

দ্বিতীয় বর্ষের ছাত্র এডউইন নাম্বো মাছটিকে বিশ্ববিদ্যালয়ের প্রতীক বলে বর্ণনা করে বলেন, শুধু মাছটিকে সাতার কাটতে দেখলেই মনে এক প্রশান্তি আসতো। পরীক্ষার আগে এই প্রশান্তি মনের চাপ দূর করতো।

মাছটির মৃত্যুতে শোক জানিয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন জাম্বিয়ার প্রেসিডেন্ট এডগার লুঙ্গু। তার স্ট্যাটাসে মহাত্মা গান্ধীর এক বাণী উল্লেখ্য করেন তিনি। মাছটিকে স্মরণ করে তিনি লিখেন, ‘একটি জাতির বিশালতা ও নৈতিক সমৃদ্ধি প্রকাশ পায় সে কিভাবে তার প্রাণীদের সাথে আচরণ করে তার মধ্যে দিয়ে’। আমরা তোমাকে মিস করবো।

দেশটির বিরোধী দলীয় নেতা হাকাইন্দে হিছিলেমা বলেন, তাদের বিস্ময়কর পোষা মাছ মাফিশির মৃত্যুতে আমরা সিবইউ-এর শিক্ষার্থীদের সঙ্গে আগেও ছিলাম এখনও আছি।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন