বিজ্ঞাপন

ভারতে ইলিশের বিকল্প পেংবা মাছ, স্বাদে গন্ধে ‘একই’

September 10, 2020 | 1:52 am

বিচিত্রা ডেস্ক

বাঙালির পাতে সবচেয়ে প্রিয় ইলিশের নানা পদ। বিশ্বের যেখানেই বাঙালির বসবাস সেখানেই ইলিশের চাহিদা তুঙ্গে। তবে সে তুলনায় ইলিশের যোগান পর্যাপ্ত নয়। অভাব মেটাতে পশ্চিমবঙ্গের কৃষি বিভাগ ইলিশের বিকল্প হিসেবে মণিপুরি ইলিশ বা পেংবা চাষের উদ্যোগ নিয়েছে। এ মাছের চাষ হচ্ছে গ্রামের পুকুরেই।

বিজ্ঞাপন

এ লক্ষ্যে মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) পূর্ব বর্ধমানের ভাতারে মৎস্যজীবীদের মাছের পোনা ও অন্যান্য উপকরণ বিতরণ করা হয়। এদিন ভাতারে ১৮ জন চাষিকে পেংবার পোনা দেওয়া হয়। এছাড়া বর্ধমানের আরেক ব্লকে আরও ২০ জন মৎস্যজীবীকে দেওয়া হয় পোনা।

উল্লেখ্য, ভারতের মণিপুর রাজ্যের জলাশয়ে পেংবা মাছের ব্যাপক উপস্থিতি রয়েছে। পেংবা মাছ মণিপুর রাজ্যের 'স্টেট ফিস'। এছাড়া চীন ও মায়ানমারের চিন্দুইন নদীতে ‌পেংবা‌ মাছের বিচরণ রয়েছে। এ মাছের আকার ইলিশের চেয়ে ছোট তবে স্বাদ ও গন্ধে প্রায় সমতুল্য।

বিজ্ঞাপন

বাজারে চাহিদা থাকায় এ মাছ নিয়ে নানা গবেষণা চলে ভারতে।  পেংবা মাছের কৃত্রিম প্রজনন ঘটিয়েছিলেন উড়িষ্যার সেন্ট্রাল ইন্সটিটিউট অফ ফ্রেশ ওয়াটার অ্যাকোয়াকালচার বা সিফা’র মৎস্যবিজ্ঞানীরা। পরে পশ্চিমবঙ্গ কর্তৃপক্ষ পুকুরে চাষের উদ্যোগ নেয়।

পশ্চিমবঙ্গের মৎস্যবিদদের আশা— পাতে ইলিশের অভাব দূর করবে এই পেংবা বা মণিপুরি ইলিশ মাছ। বাজারে চাহিদা থাকায় এ মাছ চাষ করে মৎস্যজীবীরাও লাভের আশা করছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন