বিজ্ঞাপন

১৭৫০ টাকা বেড়ে সোনার ভরি ৭৪ হাজার

September 10, 2020 | 1:53 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বাড়তে বাড়তে ৭৭ হাজার টাকা টাকা ছাড়িয়ে গিয়েছিল সোনার ভরি। এরপর দুই দফা দাম কমলেও ফের বাড়ানো হয়েছে সোনার দাম। এবারে প্রতি ভরিতে দাম বেড়েছে ১ হাজার ৭৫০ টাকা। তাতে করে সোনার ভরি গিয়ে ঠেকেছে ৭৪ হাজার ৮ টাকায়।

বিজ্ঞাপন

বুধবার (৯ সেপ্টেম্বর) সোনার এই দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। তাতে আন্তর্জাতিক বাজার নয়, দেশীয় বুলিয়ন মার্কেটের প্রভাব দেখিয়ে সোনার দাম বাড়ানো হয়েছে।

সভাপতি এনামুল হক খান ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালার সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে বাজুস বলছে, করোনাভাইরাসের কারণে অর্থনৈতিক সংকট ছাড়াও চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্যযুদ্ধের কারণে ইউএস ডলারের প্রাধান্য খর্ব হয়েছিল। এর সঙ্গে তেলের দরপতন ও নানাবিধ অর্থনৈতিক জটিলতার মধ্যে আগস্টে দুই দফা সোনার দাম কমানো হয়েছিল। তবে এখন বুলিয়ন মার্কেটে সোনার দাম বেড়েছে। তাই সার্বিক অবস্থা বিবেচনা করে সোনার দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ সিদ্ধান্ত অনুযায়ী বৃহস্পতিবার থেকে সবচেয়ে ভালো, তথা ২২ ক্যারেট সোনা প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) বিক্রি হবে ৭৪ হাজার ৮ টাকায়। এছাড়া ২১ ক্যারেটের সোনা ৭০ হাজার ৮৫৯ টাকা ও ১৮ ক্যারেটের সোনা বিক্রি হবে ৬২ হাজার ১১১ টাকায় ভরি দরে। সনাতন পদ্ধতির সোনা বিক্রি হবে ৫১ হাজার ৭৮৮ টাকায়।

বিজ্ঞাপন

এর আগে, গত ৬ আগস্ট একদফা দাম বাড়ানোর পর দেশে প্রতি ভরি সোনার দাম দাঁড়ায় ৭৭ হাজার ২১৬ টাকা হয়। এখন পর্যন্ত সোনার দামে এটিই দেশের রেকর্ড। এরপর ১৩ অগাস্ট সোনার দাম ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমানো হয়। এক সপ্তাহ পর ২১ আগস্ট ফের প্রতি ভরি সোনাতে ১ হাজার ৪৫৮ টাকা কমায় বাজুস।

২১ আগস্ট থেকে শুরু করে বুধবার পর্যন্ত ২২ ক্যারেট সোনা ৭২ হাজার ২৫৮ টাকায় বিক্রি হচ্ছিল। এছাড়া ২১ ক্যারেটের সোনা ৬৯ হাজার ১০৯ টাকা, ১৮ ক্যারেটের সোনা ৬০ হাজার ৩১২ টাকা ও সনাতন পদ্ধতির সোনা ৫০ হাজার ৩৮ টাকায় বিক্রি হয়েছে এ সময়।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন