বিজ্ঞাপন

সাইবার হামলা মোকাবিলায় বাড়তি সর্তকতা ব্যাংকের, ভোগান্তিতে গ্রাহক

September 10, 2020 | 9:08 pm

গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ব্যাংকগুলোতে সাইবার হামলার আশঙ্কায় সতর্কতা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের সর্তকতা জারির পর থেকে ব্যাংকগুলো অনলাইন লেনদেন বেশ কড়াকডি আরোপ করেছে। অনেক ব্যাংক রাতে রাতের এটিএম সেবা বন্ধ রাখার ঘোষণা দিয়েছে। এতে করে ভোগান্তি পোহাতে হচ্ছে অনেক গ্রাহককে।

বিজ্ঞাপন

জানা গেছে, সাইবার হামলার সর্তকতার অংশ হিসাবে বেশকিছু ব্যাংক রাতে তাদের এটিএম (অটোমেটেড টেলার মেশিন) সেবা সীমিত করেছে। কোনো কোনো ব্যাংক রাতে এটিএম বুথ বন্ধ রাখছে। আবার অনেক ব্যাংক নিজস্ব কার্ড ছাড়া অন্য ব্যাংকের কার্ডে লেনদেন বন্ধ রেখেছে। কোনো কোনো ব্যাংক তাদের আন্তর্জাতিক কার্ড ব্যবহারও সীমিত করেছে। এছাড়াও ইন্টারনেট ব্যাংকিং ও পজ (পয়েন্ট অব সেল, POS) লেনদেনও সীমিত করেছে অনেক ব্যাংক। এতে করে চরম ভোগান্তিতে পড়েছেন অনেক সাধারণ গ্রাহক।

এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম সারাবাংলাকে বলেন, সরকারের বিভিন্ন এজেন্সি থেকে সাইবার হামলার আশঙ্কার কথা আমাদের জানিয়েছে। আমরা ব্যাংকগুলোকে সর্তক থাকতে নির্দেশনা দিয়ে একটি চিঠি দিয়েছি। তবে এটা রেড অ্যালার্ট না। এই চিঠি পেয়ে কোনো কোনো ব্যাংক রাতে এটিএম সেবা বন্ধ রেখেছে বলে জানতে পেরেছি। এটা করে থাকলে তারা ঠিক করেনি।

কেন্দ্রীয় ব্যাংকের এই মুখপাত্র বলেন, করোনাভাইরাসের সংক্রমণের সময়ে অনেক মানুষেরই রাতে তাৎক্ষণিক টাকার দরকার হতে পারে। কোনো কোনো ব্যাংক বাড়তি সর্তকতা হিসেবে রাতে এটিএম সেবা বন্ধ রাখছে। এটা এক ধরনের বাড়াবাড়ি। গ্রাহক যেন ২৪ ঘণ্টা ব্যাংকিং সেবা থেকে বঞ্চিত না হয়, ব্যাংকগুলোকে সেদিকে খেয়াল রাখতে হবে।

বিজ্ঞাপন

সূত্র জানায়, উত্তর কোরিয়ার একটি হ্যাকার গ্রুপ ব্যাংকগুলোতে সাইবার হামলা চালাতে পারে— সরকারের বিভিন্ন এজেন্সির পক্ষ থেকে বাংলাদেশ ব্যাংককে এরকম একটি আশঙ্কার তথ্য অবহিত করা হয়েছে। এছাড়া যুক্তরাষ্ট্রের একাধিক সংস্থাও বিষয়টি বাংলাদেশ ব্যাংককে অবহিত করেছে। এতে করে বাংলাদেশ ব্যাংক তফসিলি ব্যাংকগুলোকে সাইবার নিরাপত্তা জোরদারের নির্দেশনা দেয়। কেন্দ্রীয় ব্যাংকের এই নির্দেশনার পর অনেক ব্যাংক তাদের অনলাইন ব্যাংকিং সেবা সীমিত করেছে। কোনো কোনো ব্যাংক তাদের এটিএম বুথ থেকে অন্য ব্যাংকের গ্রাহকদের টাকা উত্তোলন বন্ধ করে দিয়েছে। সীমিত করা হয়েছে অনলাইন লেনদেনও। এছাড়াও এটিএম বুথগুলোতেও বাড়তি সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।

সূত্র জানায়, গত ২৭ আগস্ট কেন্দ্রীয় ব্যাংকের সতর্কতা নির্দেশনার পর রাষ্ট্রীয় মালিকানাধীন রূপালী ব্যাংক, বেসরকারি খাতের ডাচ-বাংলা ব্যাংক, আল-আরাফাহ ইসলামী ব্যাংক, দ্য সিটি ব্যাংক, এনসিসি ব্যাংক, ইউসিবিএলসহ বেশ কয়েকটি ব্যাংক তাদের এটিএম বুথের সেবা কিছু কিছু ক্ষেত্রে বন্ধ ও সীমিত করেছে।

এদের মধ্যে ইউসিবিএল রাত ১২টা থেকে সকাল ৬টা পর্যন্ত এটিএম বুথ বন্ধ রাখছে। ডাচ-বাংলা, সিটি ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, ট্রাস্ট ব্যাংকসহ আরও কয়েকটি ব্যাংক তাদের এটিএম বুথ বন্ধ রাখছে রাত ১১টা থেকে সকাল ৭টা পর্যন্ত। রাত ১২টা থেকে সকাল ৬টা পর্যন্ত এটিএম বুথ বন্ধ রাখার কথা গ্রাহকদের জানিয়েছে ব্র্যাক ব্যাংকও।

বিজ্ঞাপন

রাতে ব্যাংকগুলোর সেবা এভাবে বন্ধ থাকায় সমস্যায় পড়ছেন গ্রাহকরা। জরুরি প্রয়োজনে তারা এটিএম বুথ থেকে যেমন টাকা তুলতে পারছেন না, তেমনি অনেকেই অনলাইনেও লেনদেন করতে পারছেন না। এমনকি অনেক ব্যাংকই মোবাইল অ্যাপের মাধ্যমে সেবা দিয়ে থাকে। সাইবার হামলার সতর্কতায় অনেক ব্যাংকের সেই সেবাও মিলছে না ২৪ ঘণ্টা।

রাজধানীর খিলগাঁও এলাকার বাসিন্দা কবির হোসেন সারাবাংলাকে বলেন, এটিএম বুথগুলো রাতে বন্ধ থাকায় অনেক সমস্যা হচ্ছে। আমি ডাচ-বাংলা ব্যাংকের এটিএম কার্ড ব্যবহার করি। এই ব্যাংকটির এটিএম সেবা খুবই ভালো এবং সব জায়গাতেই বুথ রযেছে। কিন্তু গত শুক্রবার রাতে বাবা অসুস্থ হয়ে পড়লে হাসপাতালে নিতে হয়। রাতে তাৎক্ষণিকভাবে বুথে টাকা তুলতে গিয়ে টাকা তুলতে পারিনি। রাতে এটিএম বন্ধ থাকায় আমাদের বেশ বিড়ম্বনায় পড়তে হয়েছিল।

জানতে চাইলে রাষ্ট্রায়ত্ত সোনালি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা আতাউর রহমান প্রধান সারাবাংলাকে বলেন, কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনার পরই আমরা সব শাখাকে সাইবার হামলার বিষয়ে সতর্ক করেছি। সেই সঙ্গে ইন্টারনেট ব্যাংকিংয়ের ক্ষেত্রে শতভাগ নিশ্চিত হয়েই লেনদেন করতে আমরা শাখাগুলোকে নির্দেশ দিয়েছি। পাশাপাশি বুথগুলোতে কারা লেনদেন করছে, সে বিষয়ে নজর রাখা হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন