বিজ্ঞাপন

সুস্বাদু খাবার ও যৌনতার আনন্দ ‘ঐশ্বরিক’ বিষয়: পোপ ফ্রান্সিস

September 10, 2020 | 10:05 pm

ফিচার ডেস্ক

ভালোভাবে রান্না করা সুস্বাদু খাবার ও প্রেমপূর্ণ যৌনতার আনন্দ 'ঐশ্বরিক' ব্যাপার। অতীতে এসব বিষয়ে অতি মাত্রায় কঠোর দৃষ্টিভঙ্গি লালন করতেন চার্চের কিছু অংশ। রোমান ক্যাথলিক সম্প্রদায়ের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস এমন কথা বলেন।

বিজ্ঞাপন

বুধবার (৯ সেপ্টেম্বর) প্রকাশিত একটি বইয়ে এমন দাবী করা হয়েছে। ওই বইয়ের লেখককে দেওয়া পোপ ফ্রান্সিসের সাক্ষাৎকারে উঠে আসে যৌনতা ও খাদ্য গ্রহণের আনন্দের ব্যাপারে তার দৃষ্টিভঙ্গি।

সাক্ষাৎকারে বিষয়টি ব্যাখ্যা করে পোপ বলেন, ‘আনন্দ সরাসরি ঈশ্বরের কাছ থেকে আসে। এটি খ্রিস্টান, ক্যাথলিক বা অন্য কিছু নয়। এটি একদমই ঐশ্বরিক বিষয়। চার্চ মূলত অমানবিক, বর্বর, অশ্লীল আনন্দের নিন্দা করে থাকে; অন্যদিকে— মানবিক, সহজ-সরল, নৈতিক আনন্দকে গ্রহণ করেছে।

বিজ্ঞাপন

পোপ বলেন, ‘তৃপ্তি সহকারে ভোজনের আনন্দ যা আপনাকে স্বাস্থ্যবান রাখতে সহায়তা করে, একইভাবে প্রেমপূর্ণ যৌন সহবাস ভালোবাসার সম্পর্ক আরও সুন্দর করে তুলে এবং প্রজাতির টিকে থাকার নিশ্চয়তা দেয়। এই ধারণার পাল্টা দৃষ্টিভঙ্গি মারাত্মক ক্ষতির কারণ হয়েছে যার প্রভাব আজও কিছু কিছু ক্ষেত্রে অনুভূত হয়। দারুণ রান্না করা খাবার খাওয়া ও যৌনতার আনন্দ আসে ঈশ্বরের কাছ থেকে’।

সুস্বাদু খাবার ও যৌনতার আনন্দ ‘ঐশ্বরিক’ বিষয়: পোপ ফ্রান্সিস

বিজ্ঞাপন

পোপ ফ্রান্সিস বলেন, সুখকে অস্বীকার করে এমন ঈর্ষাপূর্ণ নৈতিকতার স্থান নেই।  তবে এমন মনোভাব চার্চে অতীতে ছিল বলেও স্বীকার করেন পোপ। তিনি এমন মনোভাবকে খ্রিস্টান ধর্মের বার্তার ভুল ব্যাখ্যা বলে আখ্যায়িত করেন।

কার্লো পেত্রিনি নামক ইতালিয়ান এক লেখকের ‘টেরাফুটুরা’ নামক বইয়ে এমনটা দাবী করা হয়। এ বইয়ে লেখক ২০১৮ সালের মে মাস থেকে ২০২০ সালের জুলাই পর্যন্ত পোপ ফ্রান্সিসের সঙ্গে নানা বিষয়ের আলোচনা তুলে ধরেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন