বিজ্ঞাপন

পদ্মাসেতুর ৯০ শতাংশ কাজ শেষ— অগ্রগতি সভায় কাদের

September 11, 2020 | 3:32 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: পদ্মাসেতু প্রকল্পের মধ্যে মূল সেতুর প্রায় ৯০ ভাগ কাজ শেষ বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। একইসঙ্গে প্রকল্পের সার্বিক অগ্রগতিও ৮১ ভাগের বেশি বলে জানান তিনি।

বিজ্ঞাপন

শুক্রবার (১১ সেপ্টেম্বর) সকালে পদ্মাসেতু প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা সভায় এ কথা বলেন। সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় যুক্ত হন ওবায়দুল কাদের।

সভায় মন্ত্রী জানান, পদ্মাসেতুর ৪১টি স্প্যানের মধ্যে এ পর্যন্ত ৩১টি স্প্যান বসানো হয়েছে। এর ফলে ৬ হাজার ১৫০ মিটার সেতুর ৪ হাজার ৬৫০ মিটার পর্যন্ত অংশ দৃশ্যমান হয়েছে। আর স্প্যান বসানোর জন্য প্রয়োজনীয় ৪২টি পিয়ারের কাজ এরই মধ্যে শেষ হয়েছে। নদী শাসনের কাজও প্রায় ৮৪ ভাগ শেষ হয়েছে।

সেতু প্রকল্পের অগ্রগতির চিত্র তুলে ধরে সেতুমন্ত্রী আরও বলেন, মাওয়া ও জাজিরা প্রান্তে সংযোগ সড়ক ও টোল প্লাজার কাজও শেষ করা হয়েছে। ঢাকা থেকে মাওয়া এবং পাচ্চর থেকে ভাঙ্গা পর্যন্ত দেশের প্রথম দৃষ্টিনন্দন এক্সপ্রেসওয়ের নির্মাণ কাজও শেষের দিকে। কাজ শেষ হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যানচলাচলের জন্য সড়কটি উন্মুক্ত করবেন।

বিজ্ঞাপন

ভার্চুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত সভায় সেতু সচিব মো. বেলায়েত হোসেন, প্রকল্প পরিচালক মো. শফিকুল ইসলাম ও নির্মাণ প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

নিবন্ধন আইন ইসি’র এখতিয়ার, সরকারের বক্তব্য নেই

গণপ্রতিনিধিত্ব আদেশ সংশোধনের মাধ্যমে রাজনৈতিক দলের নিবন্ধন আইন প্রণয়ন নিয়ে বিএনপি মহাসচিবের বক্তব্যের জবাব দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সরকারের সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, নির্বাচন সম্পর্কিত বিষয়গুলো নির্বাচন কমিশনের এখতিয়ার। এ বিষয়ে সরকারের কোনো বক্তব্য নেই।

ওবায়দুল কাদের বলেন, এটি একটি সাংবিধানিক প্রতিষ্ঠান। তাদের নিয়ে সরকারের কোনো বক্তব্য থাকলে সরকার তাদের জানাবে। তা না থাকলে সরকার তাদের সহযোগিতা করবে। সুষ্ঠু, অবাধ ও অংশগ্রহণমূলক নির্বাচন আয়োজনে নির্বাচন কমিশনকে ভবিষ্যতেও সংবিধান অনুযায়ী সরকার সহযোগিতা করবে, এটা সরকারের দায়িত্ব।

বিজ্ঞাপন

বিএনপির সমালোচনা ওবায়দুল কাদের বলেন, বিএনপি নির্বাচনে জয়ী হলে বলে আরও বেশি ভোটে জয়ী হতো, আর পরাজিত হলে বলে কারচুপি করে তাদের হারিয়ে দেওয়া হয়েছে।

সারাবাংলা/টিআর

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন