বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের জর্জিয়ায় সিনেটর পদে লড়বেন বাংলাদেশের চন্দন

March 11, 2018 | 12:41 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

জর্জিয়ায় সিনেটর পদে লড়তে যাচ্ছেন যুক্তরারাষ্ট্রের মূলধারার রাজনীতিবিদ বাংলাদেশি বংশোদ্ভূত শেখ রহমান চন্দন। দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য জর্জিয়ার ডিস্ট্রিক্ট-৫ থেকে ডেমোক্রাটিক পার্টির মনোনয়ন নিয়ে সিনেটর পদে প্রার্থী হয়েছেন তিনি।

শেখ রহমান চন্দন নির্বাচিত হলে তিনিই হবেন জর্জিয়া স্টেট সিনেট নামে পরিচিত এই রাজ্যের আইন প্রণয়নকারী প্রতিনিধি পরিষদের প্রথম বাংলাদেশি বংশোদ্ভুত নাগরিক।

আগামী ২২ মে ওই আসনে গুইনেট কাউন্টির নরক্রস, লিলবার্ন ও লরেন্সভিল শহরের ভোটারদের অংশগ্রহণে সরাসরি এই নির্বাচন অনুষ্ঠিত হবে। স্থানীয় সময় মঙ্গলবার রাজ্য সরকারের প্রশাসনিক ভবন ডাউন টাউনের জর্জিয়া স্টেট ক্যাপিটাল ভবনে প্রয়োজনীয় কাগজপত্রাদির প্রক্রিয়া শেষে সিনেটর প্রার্থী হিসেবে ডেমোক্র্যাটিক পার্টির পক্ষে মনোনয়ন লাভের যোগ্যতা অর্জন করেন চন্দন।

বিজ্ঞাপন

প্রার্থিতা পদ নিশ্চিত হওয়ার পরপরই তিনি আনুষ্ঠানিকভাবে জর্জিয়ার সকল মূলধারার ভোটারসহ বিভিন্ন দেশ থেকে আসা অভিবাসী বিশেষ করে এশিয়ান, ভারতীয় ও বাংলাদেশি বংশোদ্ভূত ভোটারদের কাছে ভোট প্রার্থনা করেন ই-মেইলে।

তাঁর বিলিকৃত ইমেইল ও সামাজিক মাধ্যমে তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানিয়ে চন্দন আমেরিকার মাটিতে নাগরিক অধিকার নিয়ে নিজেদেরকে মাথা উঁচু করে দাঁড়ানোর প্রত্যয়ে তাকে ভোট দেয়ার মাধ্যমে স্বপ্ন পূরণের অগ্রযাত্রায় সকল বাংলাদেশি তথা এশিয়ানদের এগিয়ে আসার আহ্বান জানান।

বিজ্ঞাপন

নির্বাচিত হলে স্বাস্থ্যখাতে মেডিকেইড কর্মসূচি বৃদ্ধির প্রতিশ্রুতিসহসহ হেলথ কেয়ার ইন্সুরেন্স আরও গ্রহণযোগ্য করার জন্যে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার আশ্বাস দেন শেখ রহমান। এছাড়া বিশ্ববিদ্যালয়ের উচ্চশিক্ষা লাভের জন্যে আরও অধিকহারে সুযোগ সৃষ্টির দিকে তিনি নজর দেবেন বলেও প্রতিশ্রুতি দেন তিনি।

যোগাযোগ করা হলে চন্দন বলেন, ‘নাগরিক অধিকারকে অন্যান্য নাগরিকদের মতোই মজবুত করে গড়ে তুলতে মূলধারার রাজনিতিতে সম্পৃক্ত হওয়ার অঙ্গীকার করেছিলাম। সেই স্বপ্ন পূরণের পথকে মসৃণ করে তোলার প্রক্রিয়ায় স্টেট সিনেটর পদে মনোনয়ন পেয়েছি। এখন মূলধারার ভোটারদের পাশাপাশি আমাদের নিজস্ব অভিবাসী ভোটগুলোও নিশ্চিত করতে সকল অভিবাসী নাগরিকদের এগিয়ে আসতে হবে।”

শেখ রহমান চন্দন গত বছর ডেমোক্র্যাটিক পার্টির সম্মেলনে জাতীয় কমিটিতে প্রথম বাংলাদেশি কার্যকরী সদস্য নির্বাচিত হন এবং মূলধারার রাজনীতিতে অনেকের কাছেই অনায়াসে গ্রহণযোগ্য নেতা হিসেবে আলোচিত ব্যক্তিতে পরিণত হন। ২০১২ সালে তিনি জর্জিয়া রাজ্যের সাধারণ প্রতিনিধি পরিষদের প্রতিনিধি প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বীতা করে সর্বপ্রথম পত্র-পত্রিকা ও টেলিভিশনের শিরোনাম হন।

স্ত্রী, এক কন্যা ও এক পুত্র নিয়ে আটলান্টায় বসবাসকারী চন্দনের গ্রামের বাড়ি বাংলাদেশের কিশোরগঞ্জের বাজিতপুরে। তাঁর বাবা নজিবুর রহমান বিশিষ্ট মুক্তিযোদ্ধা ও বাংলাদেশ রেলওয়ের নিরাপত্তা বাহিনীর প্রধান ছিলেন। তাঁর বড় ভাই মুক্তিযোদ্ধা শেখ আনোয়ার মোসাদ্দেকুর রহমান। আরেক ভাই বিশিষ্ট ব্যবসায়ী শেখ মুজিবুর রহমান ইকবাল। তাঁর বোন বিশিষ্ট চিকিৎসক ডাক্তার সুফিয়া তাহমিনা আকতার একজন মুক্তিযোদ্ধা ও আরেক বোন নাদিয়া আকতার ‘বাংলাদেশ কমিউনিটি জর্জিয়া’র পাঁচবারের সভাপতি।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন