বিজ্ঞাপন

মার্কিন ইতিহাসে প্রথম নারী ব্যাংক প্রধান

September 11, 2020 | 6:25 pm

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন ব্যাংকিং জায়ান্ট সিটি গ্রুপের মালিকানাধীন সিটি ব্যাংকের প্রধান নির্বাহী হতে যাচ্ছেন ব্রাইটন জেন ফ্রেজার। আগামি বছরের ফেব্রুয়ারিতে এই নতুন দায়িত্ব নেবেন তিনি। এর মাধ্যমে ওয়াল স্ট্রিট তথা যুক্তরাষ্ট্রের কোনো ব্যাংকের শীর্ষ নির্বাহী পদে প্রথম নারী হিসেবে অধিষ্ঠিত হবেন ব্রাইটন। খবর বিবিসি।

বিজ্ঞাপন

সিটি গ্রুপের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান জন ডুগান এই ঘোষণা দেন। তিনি বলেন, ব্রাইটন জেন ফ্রেজার দীর্ঘদিন ধরে ব্যাংকে সুনামের সঙ্গে কাজ করছেন। দারুণ অভিজ্ঞতা অর্জন করেছেন তিনি। শুধু তাই নয়, কাজের প্রতি রয়েছে তার প্রচণ্ড আত্মবিশ্বাস। তার এসব দক্ষতাকে আমরা স্বীকৃতি দিতে যাচ্ছি।

ব্রাইটন জেন ফ্রেজার সিটি ব্যাংককে আর্থিক বিপদ থেকে টেনে তুলতে বিরাট ভূমিকা পালন করেছেন। সিটি ব্যাংকের মেক্সিকো শাখায় আর্থিক ক্যালেঙ্কারির কারণে ব্যাংকটি দারুণ সংকটের মুখে পড়ে। সেই সংকট কাটিয়ে তোলার ক্ষেত্রে ব্রাইটনের ভূমিকা ছিল অশেষ। নানাভাবে অবদান রাখার কারণে ব্যাংকের শীর্ষ পর্যায়ে জায়গা করে নিয়েছেন তিনি।

ব্রাইটন জেন ফ্রেজার স্কটল্যান্ডে জন্ম নেন। সিটি ব্যাংকেই ১৬ বছর ধরে কাজ করছেন। তিনি হার্ভার্ড বিজনেস স্কুল এবং ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন। ৫৩ বছর বয়সী এই নারী প্রথম চাকরি করেন লন্ডনের ‘গোল্ডম্যান স্যাকস’ নামে একটি প্রতিষ্ঠানে।

বিজ্ঞাপন

এর আগে, গত বছর প্রথম নারী হিসেবে যুক্তরাজ্যের একটি ব্যাংকের প্রধান নির্বাহী হয়েছিলেন অ্যালিসন রোজ। রয়াল ব্যাংক অব স্কটল্যান্ডের প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পান তিনি।

সারাবাংলা/টিসি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন