বিজ্ঞাপন

‘ভারত-বাংলাদেশের বন্ধুত্ব আগের চেয়ে উষ্ণ, মসৃণ এবং ভবিষ্যৎমুখী’

September 13, 2020 | 2:47 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, শেখ হাসিনা সরকার কূটনৈতিক দক্ষতা দিয়ে বৈরিতার বিপরীতে গড়ে তুলেছে আস্থার সম্পর্ক পারস্পরিক উন্নয়ন এগিয়ে নিতে এখন একে অপরের সহায়ক। ভারত-বাংলাদেশ দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অতীতের যে কোনো সময়ের চেয়ে উষ্ণ, মসৃণ এবং ভবিষ্যৎমুখী।

বিজ্ঞাপন

রোববার (১৩ সেপ্টেম্বর) সকালে ভারতীয় ঋণ কর্মসূচির আওতায় বাস্তবায়নাধীন প্রকল্প এবং অগ্রগতি পর্যালোচনা সভায় এ কথা বলেন। ওবায়দুল কাদের তার সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় যুক্ত হন। এ সময় অনলইন প্ল্যাটফর্মে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতের বিদায়ী হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাস, সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলামসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

ভারত-বাংলাদেশ পারস্পরিক উন্নয়ন এগিয়ে নিতে দুদেশ একে অপরের সহায়ক, তারই ধারাবাহিকতায় ভারতীয় ঋণ কর্মসূচির আওতায় যৌথভাবে বাস্তবায়ন হচ্ছে একাধিক গুরুত্বপূর্ণ প্রকল্প সে বিষয়গুলো তুলে ধরেন ওবায়দুল কাদের।

তিনি বলেন, ‘ভারত আমাদের বিশ্বস্ত বন্ধু। উভয় দেশের বন্ধুত্ব সময়ের পরীক্ষায় উত্তীর্ণ। আমাদের দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অতীতের যে কোনো সময়ের চেয়ে উষ্ণ, মসৃণ এবং ভবিষ্যৎমুখী। ভারত আমাদের বড় প্রতিবেশী। প্রতিবেশীর সঙ্গে সুসম্পর্ক থাকলে পিপল টু পিপল কানেক্টিভিটি হলে দুদেশের মধ্যকার অনেক অমীমাংসিত সমস্যা সহজে সমাধান সম্ভব। তার প্রমাণ ছিটমহল বিনিময় সীমান্ত সমস্যাসহ অনেক সমস্যা সমাধানের উদ্যোগ গ্রহণ।’

বিজ্ঞাপন

‘দীর্ঘদিন দুদেশের সম্পর্কের কোনো কোনো সরকার বৈরিতার পর্যায়ে নিয়ে যায়। শেখ হাসিনা সরকার কূটনৈতিক দক্ষতা দিয়ে বৈরিতার বিপরীতে গড়ে তুলেছে আস্থার সম্পর্ক পারস্পরিক উন্নয়ন এগিয়ে নিতে এখন একে অপরের সহায়ক। তারই ধারাবাহিকতায় ঋণ কর্মসূচির আওতায় আমরা বাস্তবায়ন করছি বেশকিছু প্রকল্প’ বলে উল্লেখ করেন ওবায়দুল কাদের।

ওবায়দুল কাদের বলেন, ‘বিএনপির দাবি করছে সরকার নাকি রোগীদের পরিসংখ্যানে ৮২ হাজার রোগীর নাম বাদ দিয়েছে? এতে সরকারের কি লাভ? আমি জানতে চাই? আমরা বলতে চাই, আপনারা বাদ দেয়া এ ৮২ হাজারের তালিকা দিন। অন্ধকারে ঢিল ছুড়ে কারো লাভ নেই।’

ওবায়দুল কাদের দাবি করেন চিরাচরিত মিথ্যাচার বিএনপির নিজস্ব রাজনৈতিক সংস্কৃতি। হত্যা ষড়যন্ত্র এবং সন্ত্রাস নির্ভরতা বিএনপির রাজনৈতিক ঐতিহ্য। সামনে কোনো ইস্যু পায় না মিথ্যাচারের, তাই নন-ইস্যুকে তারা ইস্যু বানানোর অপপ্রয়াস চালায়। প্রযুক্তির এই যুগে যখন সবকিছু উন্মুক্ত তখন ৮২ হাজার রোগীর নাম গোপন করার উদ্ভট ও মনগড়া তথ্য বিএনপি’র মত দায়িত্বশীল দলের নেতারা কোথায় পান? আমরা বলতে চাই, জনগণ তা জানতে চায়?

বিজ্ঞাপন

করোনাভাইরাস মহামারীতে লাখ লাখ মানুষ খাদ্য সংকটে, চিকিৎসা না পেয়ে মারা যাবে–বিএনপি নেতাদের এমন দাবির কথা স্মরণ করে দিয়ে

তিনি আরও বলেন, ‘বিএনপিসহ অনেকে বলেছিল দেশের লাখ লাখ মানুষের মৃত্যু ঘটবে। রাস্তায় রাস্তায় মানুষ মরে পড়ে থাকবে। খাবার পাবে না চিকিৎসা পাবে না, অথচ দেশের পাঁচ মাস অতিবাহিত হয়েছে মাননীয় প্রধানমন্ত্রীর দূরদর্শী ও মানবিক নেতৃত্ব এবং আল্লাহর রহমতে তা এখনো হয়নি। তাই বিএনপি গা জ্বালা করছে। দেশের এবং জনগণের কল্যাণ তাদের অভিধানে এবং চর্চায় নেই। মিথ্যাচারই এখন তাদের পুঁজি।’

এদিকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ কন্যা শেখ রেহানার ৬৫তম জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের শুভেচ্ছা জানান।

এ সময় তিনি বলেন, ‘৭৫ পরবর্তী দুঃসময় ও সংকটে শেখ রেহানা পর্দার অন্তরালে থেকে আওয়ামী লীগের নেতা-কর্মীদের পাশে ছিলেন।’

বিজ্ঞাপন

তিনি বঙ্গবন্ধুর বড় কন্যা শেখ হাসিনার বাস্তবে সহযোদ্ধা হিসেবে পর্দার অন্তরালে কাজ করেছেন।

শেখ রেহানা কখনো পাদপ্রদীপের আলোয় আসেননি। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ রেহানার ৬৫ তম জন্মদিনে তার দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কামনা করেন।

সারাবাংলা/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন