বিজ্ঞাপন

ফ্রান্সে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত সাড়ে ১০ হাজার

September 13, 2020 | 4:01 pm

আন্তর্জাতিক ডেস্ক

ফ্রান্সে সর্বশেষ ২৪ ঘণ্টায় ১০ হাজার ৫৬১ জন কোভিড-১৯ আক্রান্ত শনাক্ত হয়েছেন বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

এদিকে, করোনা সংক্রমণ শুরুর পর থেকে ইউরোপের এ দেশটিতে ২৪ ঘণ্টায় ১০ হাজারের বেশি রোগী শনাক্তের ঘটনা এই প্রথম। এ নিয়ে টানা দুই দিন কোভিড-১৯ আক্রান্ত শনাক্তের রেকর্ড হলো ফ্রান্সে।

এর আগে, বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) ফ্রান্সে ৯ হাজার ৮৪৩ জনের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছিল।

বিজ্ঞাপন

বিশেষজ্ঞরা বলছেন, ফ্রান্সে টানা তিনদিনে প্রায় ৩০ হাজার করোনা আক্রান্ত শনাক্তের ঘটনা দেশটিতে ভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের দিকে ইঙ্গিত দিচ্ছে।

অন্যদিকে, করোনা সংক্রমণের ঊর্ধ্বগতিতে বিচলিত ফ্রান্স সরকার শুক্রবার (১১ সেপ্টেম্বর) থেকে নতুন করে কঠোর বিধিনিষেধ আরোপ করেছে। এই নির্দেশনা মেনে চললে লকডাউনের মতো পদক্ষেপ এড়ানো যাবে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

বিজ্ঞাপন

পাশাপাশি, ফ্রান্সের প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাস্টেক্স কোভিড-১৯ শনাক্তে টেস্টের পরিমাণ বাড়ানো এবং সংক্রমণ হার বেশি এমন অঞ্চলে বিধিনিষেধ কঠোর করাসহ বেশ কিছু পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

অপরদিকে, ফ্রান্সের স্বাস্থ্য মন্ত্রণালয় জানাচ্ছে, দেশটিতে সাম্প্রতিক সময়ে ৭৭২টি ক্লাস্টার সংক্রমণের ঘটনা ঘটেছে।

বিজ্ঞাপন

এছাড়াও, এক সপ্তাহে ফ্রান্সে কোভিড-১৯ আক্রান্ত দুই হাজার ৪৩২ জন হাসপাতালে এসেছিলেন। যাদের মধ্যে ৪১৭ জনকে নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) নিতে হয়েছে বলে স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

প্রসঙ্গত, করোনা মহামারি শুরুর পর থেকে শনিবার (১২ সেপ্টেম্বর) পর্যন্ত দেশটির হাসপাতাল ও নার্সিং হোমগুলোতে করোনাভাইরাসে মোট মৃতের সংখ্যা ৩০ হাজার ৯১০ জনে পৌঁছেছে। এর মধ্যে শেষ ২৪ ঘণ্টায় ১৭ জনের মৃত্যু রেকর্ড করা হয়েছে। দেশটিতে মোট শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যা চার লাখ দুই হাজার ৮১১ জন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন