বিজ্ঞাপন

পরিবেশ রক্ষায় বৃক্ষরোপণের মতো সামাজিক আন্দোলন ছড়িয়ে দিতে হবে

September 14, 2020 | 8:21 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

নারায়ণগঞ্জ: গাজী গ্রুপের উপ-ব্যবস্থাপনা পরিচালক, বিসিবি ও যমুনা ব্যাংকের পরিচালক গাজী গোলাম মর্তুজা পাপ্পা বলেছেন, পরিবেশের দূষণ রোধ ও বৈশ্বিক উষ্ণতা কমাতে গাছ সবচেয়ে বেশি ভূমিকা রেখে থাকে। অথচ নগরায়ণ, অপরিকল্পিত উন্নয়ন আর যন্ত্র-প্রযুক্তির মোহে অযাচিতভাবে বৃক্ষনিধন করা হচ্ছে। ফলে দেখা দিচ্ছে প্রাকৃতিক বিপর্যয়, বাড়ছে উষ্ণায়ন আর মানবসভ্যতা পড়ছে হুমকির মুখে। তাই দেশের পরিবেশ ও প্রতিবেশ রক্ষায় বৃক্ষরোপণের মতো সামাজিক আন্দোলন ছড়িয়ে দিতে হবে সবার মাঝে।

বিজ্ঞাপন

মু‌জিব শতবর্ষ উপলক্ষে সোমবার (১৪ সে‌প্টেম্বর) সকালে মাছের পোনা অবমুক্ত ও বৃক্ষরোপণ কর্মসূ‌চির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার মুড়াপাড়া এলাকায় সরকারি মুড়াপাড়া কলেজ ছাত্র সংসদের উদ্যোগে এই আয়োজন করা হয়।

গাজী গ্রুপের উপ-ব্যবস্থাপনা পরিচালক বলেন, ‘বৃক্ষ ছাড়া মানুষের অস্তিত্ব কল্পনা করা যায় না। এককথায় বৃক্ষ মানুষের জীবন ও জীবিকার সঙ্গে জড়িত। দেশের ভবিষ্যৎ প্রজন্ম শিশু-কিশোরদের যদি বৃক্ষপ্রেমী হিসেবে গড়ে তোলা যায়, তাহলে সেদিন বেশি দূরে নয় যেদিন দেশ ভরে উঠবে সবুজে সবুজে। সব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বৃক্ষরোপণের প্রতি উৎসাহিত করতে হবে। বৃক্ষরোপণে সরকারি-বেসরকারি উদ্যোগের পাশাপাশি ব্যক্তিগতভাবে সবচেয়ে বেশি উদ্যোগি হতে হবে।’

গাজী গোলাম মর্তুজা পাপ্পা আরও ব‌লেন, ‘সঠিক নিয়ম ও পদ্ধতিতে মাছ চাষ করলে পাল্টে যেতে পারে আমাদের দেশের অর্থনৈতিক অবস্থা। আমাদের দেশের শিক্ষিত বেকার যুবসমাজ তাদের জীবনের বেকারত্বের গ্লানি মোছার জন্য এখন অনেকেই মাছ চাষের দিকে ধাবিত হচ্ছেন। বর্তমানে যে হারে আমাদের দেশে মাছ চাষ বৃদ্ধি পাচ্ছে তা যদি চলমান রাখা যায় অতি অল্প সময়ে আমাদের দেশের জাতীয় অর্থনীতিতে বিরাট আকারের উন্নয়নমূলক পরিবর্তন আসতে পারে।’

বিজ্ঞাপন

সরকারি মুড়াপাড়া কলেজের অধ্যক্ষ সুকুমার দাসের সভাপ‌তিত্বে অনুষ্ঠানে আরও উপ‌স্থিত ছিলেন- রূপগঞ্জ উপজেলা প‌রিষদের ভাইস চেয়ারম্যান শাহ‌রিয়ার পান্না সোহেল, আওয়ামী লীগ নেতা মোহাম্মদ আনছার আলী, উপজেলা যুবলীগের সভাপতি কামরুল হাসান তুহিন, সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান শাহীন, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মাহাবুবুর রহমান মেহের, সাধারণ সম্পাদক নাঈম ভূঁইয়া, কায়েতপাড়া ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান বজলুর রহমান বজলু, উপজেলা ছাত্রলীগ সভাপতি ফয়সাল আলম শিকদার, সাধারণ সম্পাদক শেখ ফরিদ ভুঁইয়া মাছুম, সরকারি মুড়াপাড়া কলেজ ছাত্র সংসদের ভি‌পি সাইফুল ইসলাম তু‌হিন ও জিএস সা‌দিকুল ইসলাম স‌জিবসহ অনেকে।

সারাবাংলা/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন