বিজ্ঞাপন

৪ তলা হবে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পুরনো ভবন

September 15, 2020 | 1:54 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পুরনো ভবন সম্প্রসারণ করে চার তলা করার সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)।

বিজ্ঞাপন

ডিপিই সূত্রে জানা গেছে, সারাদেশে প্রায় ২০ হাজারের বেশি বিদ্যালয় চার তলা করে নির্মাণের স্থাপনা অনুমোদন করা হলেও সেখানে শুধুমাত্র দ্বিতীয় তলা পর্যন্ত ভবন করা হয়েছে। এসব বিদ্যালয়ের অবকাঠামো উন্নয়নের অংশ হিসেবে ভবন চার তলা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে অনেক বিদ্যালয়ে দলিলপত্র খুঁজে না পাওয়ায় ভবন নির্মাণ কাজ আটকে আছে। তাই পুরনো সব ভবন নির্মাণের চুক্তিপত্রসহ দলিল সংরক্ষণ করতে একটি আর্কাইভ তৈরির কাজ শুরু হয়েছে। বিদ্যালয়ের জমির দলিল, নকশা, ভবন স্থাপনার অনুমোদন সংরক্ষণ করে সেগুলো ওই আর্কাইভে রাখা হবে। ডিপিই’র ওয়েবসাইটে এ আর্কাইভ যুক্ত করা হবে।

ভবন সম্প্রসারণ বা নতুন করে ভবন তৈরির সময় অনলাইনের মাধ্যমে ওয়েবসাইট থেকে ওই দলিলপত্র সংগ্রহ করা যাবে।

বিজ্ঞাপন

এ বিষয়ে জানতে চাইলে ডিপিই’র সদ্য বিদায়ী মহাপরিচালক মো. ফসিউল্লাহ বলেন, ‘নতুন ভবন নির্মাণ করতে গেলে অনেক অর্থ ও সময় ব্যয় হয়। এজন্য আমরা পুরনো ভবনগুলো সম্প্রসারণ করার সিদ্ধান্ত নিয়েছি। ভবনগুলো চারতলা হয়ে গেলে প্রাথমিক শিক্ষায় গতি বাড়বে। বিদ্যালয়গুলো চাইলেই বেশি শিক্ষার্থী ভর্তি করতে পারবে এবং শ্রেণি কার্যক্রমও বাড়াতে পারবে।’

উল্লেখ্য, সারাদেশে বর্তমানে ৬৫ হাজার ৬৫৬টি সরকারি প্রাথমিক বিদ্যালয় সচল রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন