বিজ্ঞাপন

একনেকে ৫৩৪ কোটি টাকার ৪ প্রকল্প অনুমোদন

September 15, 2020 | 6:10 pm

স্টাফ করেসপনডেন্ট

ঢাকা: দেশীয় প্রজাতির মাছ এবং শামুক সংরক্ষণ ও উন্নয়ন প্রকল্পসহ চারটি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক)। এগুলো বাস্তবায়নে ব্যয় হবে ৫৩৪ কোটি ৩৪ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে৪৪০ কোটি ৯৪ লাখ টাকা এবং বৈদেশিক ঋণ সহায়তা থেকে ৯৩ কোটি ৪০ লাখ টাকা খরচ করা হবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। এ সময় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান গণভবনে উপস্থিত ছিলেন। একনেকের বাকি সদস্যরা ছিলেন রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে।

পরে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘শামুক সংরক্ষণের পাশাপাশি ঝিনুক সংরক্ষণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেইসঙ্গে তিনি আরও বলেছেন, বঙ্গবন্ধু সাফারি পার্ক যদি আরও সম্প্রসারণের প্রয়োজন হয় তাহলে জমি দেবে সরকার।’

মন্ত্রী বলেন, ‘ভূমিকম্পের ঝুঁকি নিরূপনে আরবান রেজিলিয়েন্স প্রজেক্টের মাধ্যমে ঢাকার জন্য একটি ম্যাপও তৈরি করা হবে। তিনি বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের আবাসন সংকট কাটাতে উদ্যোগ রয়েছে। ফলে নারী শিক্ষার প্রসার ঘটবে। শামুক ও দেশীয় মাছ সংরক্ষণের পাশাপাশি দেশীয় সব প্রাণীই সংরক্ষণ করা হবে পর্যায়ক্রমে। স্বাধীনতা শুধুই মানুষের নয়, সব প্রাণীর থাকা উচিত।’

বিজ্ঞাপন

এ সময় উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব আসাদুল ইসলাম, আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের সদস্য আবুল কালাম আজাদ, ভৌত অবকাঠামো বিভাগের সিনিয়র সদস্য শামীমা নার্গিস এবং আইএমইডির সচিব প্রদীপ কুমার দাস।

একনেকে অনুমোদিত ৪ প্রকল্প

আরবান রেজিলিয়েন্স প্রজেক্ট রাজউক প্রকল্পের খরচ ধরা হয়েছে ১০৬ কোটি ৭৫ লাখ টাকা। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভৌত অবকাঠামো উন্নয়নে ১৪৭ কোটি টাকা, দেশীয় প্রজাতির মাছ এবং শামুক সংরক্ষণ ও উন্নয়ন প্রকল্পে খরচ হবে ২০২ কোটি টাকা। এছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের অ্যাপ্রোচ সড়ক প্রশস্তকরণ ও অন্যান্য প্রয়োজনীয় অবকাঠামো উন্নয়ন প্রকল্পের খরচ ধরা হয়েছে ৭৮ কোটি ৪৩ লাখ টাকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন