বিজ্ঞাপন

গাজায় ইসরায়েলি বিমান হামলা

September 16, 2020 | 1:42 pm

আন্তর্জাতিক ডেস্ক

উপসাগরীয় দুই আরব দেশের (বাহারাইন, সংযুক্ত আরব আমিরাত) সঙ্গে ইসরায়েলের আনুষ্ঠানিক শান্তি চুক্তির পরদিন বুধবার (১৬ সেপ্টেম্বর) ভোররাতেই ফিলিস্তিনের গাজা ভূখণ্ডে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

এ ব্যাপারে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, গাজার কট্টরপন্থিরা ইসরায়েলে একটি রকেট ছোড়ার পর পাল্টা পদক্ষেপ হিসেবে অবরুদ্ধ ফিলিস্তিনের ওই অবরুদ্ধ ভূখণ্ডে হামলা চালায় ইসরায়েলি যুদ্ধ বিমান।

ইসরায়েলের সামরিক বাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, বুধবার ভোররাতে ফিলিস্তিনের ইসলামপন্থি রাজনৈতিক গোষ্ঠী হামাস নিয়ন্ত্রিত গাজায় তারা প্রায় ১০বার বিমান হামলা চালিয়েছে।

এর আগে, গাজা থেকে সীমান্তবর্তী ইসরায়েলি বসতিগুলো লক্ষ্য করে ১৫বার রকেট হামলা চালানো হয় বলে অভিযোগ করেছে তারা।

বিজ্ঞাপন

কয়েকজন প্রত্যক্ষদর্শীর বরাতে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, ভোরের আগে ইসরায়েলের ওই এলাকাগুলোতে সতর্কর্তা সাইরেনের আওয়াজ শোনা গেছে।

এদিকে, মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির হোয়াইট হাউজে ইসরায়েলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের আনুষ্ঠানিক শান্তি চুক্তি সই অনুষ্ঠান চলাকালে ইসরায়েলের উপকূলীয় শহর আশদোদে গাজা থেকে ছোড়া একটি রকেট আঘাত হানে, এতে দুই জন আহত হন।

এর পাল্টা পদক্ষেপ হিসেবে পরদিন ভোররাতে গাজায় বিমান হামলা চালায় ইসরায়েলি বাহিনী। ভোররাতের এই হামলা-পাল্টা হামলায় কেউ হতাহত হয়েছেন কি না, দুপক্ষের কেউই সে বিষয়ে কিছু জানায়নি।

বিজ্ঞাপন

অন্যদিকে ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, বুধবার তারা তাদের ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী সিস্টেম আয়রন ডোম দিয়ে আটটি রকেট প্রতিহত করেছে।

অপরদিকে গাজার ইসলামিক জিহাদ গোষ্ঠী জানিয়েছে, ইসরায়েলি বিমান হামলার জবাবে ‘প্রতিরোধ শক্তির’ পক্ষ থেকে ইসরায়েলে দিকে একযোগে বহু রকেট নিক্ষেপ করা হয়েছে।

প্রসঙ্গত, গাজা ও ইসরায়েলে অধিকৃত পশ্চিম তীর নিয়ে ফিলিস্তিনিরা একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চায়। কিন্তু যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে উপসাগরীয় দুটি আরব দেশ শান্তি চুক্তি স্বাক্ষর করার মধ্য দিয়ে তাদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে বলে মনে করছে তারা।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন