বিজ্ঞাপন

রানি এলিজাবেথের অধীনে থাকছে না বার্বাডোজ

September 16, 2020 | 4:04 pm

আন্ত্ররজাতিক ডেস্ক

প্রজাতন্ত্র হিসেবে আত্মপ্রকাশ করার মাধ্যমে বার্বাডোজ তাদের রাষ্ট্রপ্রধানের পদ থেকে ব্রিটেনের রানি এলিজাবেথকে সরিয়ে দেওয়ার ব্যাপারে পরিকল্পনা করছে। খবর বিবিসি।

বিজ্ঞাপন

বুধবার (১৬ সেপ্টেম্বর) ক্যারিবীয় দ্বীপরাষ্ট্র বার্বাডোজের দায়িত্বশীল কয়েকটি সূত্র বিবিসিকে জানিয়েছেন, এখন সময় এসেছে আমাদের ঔপনিবেশিক অতীত থেকে পুরোপুরি বেরিয়ে আসার।

এ ব্যাপারে বার্বাডোজের প্রধানমন্ত্রী মিয়া মোটলেই এক লিখিত বক্তব্যে উল্লেখ করেছেন, বার্বাডোজের রাষ্ট্রপ্রধান হিসেবে একজন বার্বাডিয়ানকেই দেখতে চায় দেশবাসী।

তিনি আরও বলেন, এর মাধ্যমেই আমরা আমাদের স্বরূপ চিনিয়ে দিতে সক্ষম হবো।

বিজ্ঞাপন

এদিকে, ২০২১ সালের সালের নভেম্বর নাগাদ ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা পাওয়ার ৫৫তম জয়ন্তী উদযাপন করবে বার্বাডোজ। ওই আয়োজন থেকেই ব্রিটেনের রানির অধীনে না থেকে সম্পূর্ণ স্বাধীন বার্বাডোজ প্রজাতন্ত্রের ঘোষণা আসবে - বলে জানিয়েছে বিবিসি।

এর আগে, ১৯৯৮ সালে গঠিত এক সাংবিধানিক সংস্কার কমিশনও বার্বাডোজকে প্রজাতন্ত্র হিসেবে আত্মপ্রকাশের ব্যাপারে সিদ্ধান্ত জানিয়েছিল।

প্রসঙ্গত, বার্বাডোজের আগেও তিনটি ক্যারিবীয় দ্বীপরাষ্ট্র ঔপনিবেশিক রাজতন্ত্র থেকে বেরিয়ে গিয়ে নিজেরা স্বাধীন প্রজাতন্ত্র গঠন করেছে। তাদের মধ্যে রয়েছে - গায়ানা (১৯৭০), ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো (১৯৭৬) এবং ডোমিনিকা (১৯৭৮)। তারা কমনওয়েলথভুক্ত দেশ হিসেবে থাকলেও, রানির শাসনাধীন নয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন