বিজ্ঞাপন

শ্রমিকের দৈনিক মজুরি ন্যূনতম ৫০০ টাকা করার সুপারিশ

September 16, 2020 | 6:00 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: অতি দরিদ্রদের জন্য কর্মসূচি বাস্তবায়ন প্রকল্পে (৪০ দিনের কর্মসূচি) ২০০ টাকার পরিবর্তে একজন শ্রমিকের দৈনিক মজুরি ন্যূনতম ৫০০ টাকা করা হচ্ছে। এ ব্যাপারে সুপারিশ করেছে একাদশ জাতীয় সংসদের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

বিজ্ঞাপন

বুধবার (১৬ সেপ্টেম্বর) একাদশ জাতীয় সংসদের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র দশম বৈঠকে এই সুপারিশ করা হয়েছে। কমিটির সভাপতি এ বি তাজুল ইসলামের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে কমিটির সদস্য ও প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, মো. আফতাব চলমান সব উন্নয়ন প্রকল্পের উপর মাল্টিমিডিয়া উপস্থাপন করা হয়। বৈঠকে নদী ভাঙ্গণপ্রবণ এলাকায় সরকারি স্থাপনা নির্মানের ক্ষেত্রে Steel Structure স্থাপনা নির্মাণের সুপরিশ করা হয়।

এছাড়া কমিটি অধিদফতর ও মাঠ পর্যায়ে কর্মরত কর্মকর্তা/কর্মচারীদের পারস্পরিক বদলি সংক্রান্ত বিষয়ে একটি খসড়া নীতিমালা তৈরি করে তা পরবর্তী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করে। বৈঠকে মাদককে সামাজিক বিপর্যয় বিবেচনা করে তা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের কার্যক্রমের আওতায় আনার সুপারিশ করা হয়।

বিজ্ঞাপন

সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্ত রাস্তাগুলোর মেরামত কাজ অক্টোবর হতে ফেব্রুয়ারির মধ্যে শেষ করতে তাগিদ দেওয়া হয়। কমিটি বর্তমান দুর্যোগ মোকাবিলায় এই মন্ত্রণালয়ের বরাদ্দ বাড়ানোর জন্য ‍সুপারিশ করে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১ম বৈঠক হতে ১০ বৈঠক পর্যন্ত একাদশ জাতীয় সংসদের প্রথম রিপোর্ট পরবর্তী সংসদ অধিবেশনে উপস্থাপনের সুপারিশ করে।

বৈঠকের শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালো রাত্রিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যসহ মুক্তিযুদ্ধে নিহত সকল শহীদ এবং একাদশ জাতীয় সংসদের যেসব সংসদ-সদস্য মৃত্যুবরণ করেছেন তাদের আত্মার মাগফিরাত কামনা করা হয়।

এছাড়া প্রধানমন্ত্রী, স্পিকার, কমিটির সব সদস্য এবং দেশ পরিচালনায় যারা কাজ করছেন তাদের জন্যও দোয়া করা হয়। কমিটি দুর্যোগকালীন সময়ে উদ্ধার কার্যক্রম পরিচালনায় সহায়তাকারী স্বেচ্ছাসেবকদের জন্য কাজের উপর ভিত্তি করে সম্মানি/ভাতা দেওয়ার সুপারিশ করে।

বিজ্ঞাপন

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন