বিজ্ঞাপন

ব্রাজিল সরকারকেও পাশে পাচ্ছেন নেইমার

September 16, 2020 | 7:18 pm

স্পোর্টস ডেস্ক

নেইমারের বর্ণবাদের অভিযোগে তোলপাড় চলছে ফরাসি ফুটবলে। ব্রাজিলিয়ান সুপারস্টারের ক্লাব প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি) আগেই জানিয়েছে, এই সময়ে ক্লাবের পূর্ণ সমর্থন পাবেন নেইমার। নিজ দেশের সরকারকেও পাশে পাচ্ছেন বিশ্বের সবচেয়ে দামি ফুটবলারটি। নেইমারের পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছে ব্রাজিল সরকার।

বিজ্ঞাপন

ব্রাজিলের মানবাধিকার বিষয়ক মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, 'ক্রীড়াঙ্গনে বর্ণবাদের আরও একটি ঘটনা উঠে আসায়, নারী, পরিবার ও মানবাধিকার মন্ত্রণালয় প্রকাশ্যে ভুক্তভোগী খেলোয়াড় নেইমার জুনিয়রের সঙ্গে সংহতি প্রকাশ করছে। বর্ণবাদ একটি অপরাধ।'

বিষয়টি নিয়ে নেইমারের করা টুইটে রি-টুইট করেছিলেন ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর বালসোনারু। তার পরপরই বিবৃতি দিল দেশটির মানবাধিকার বিষয়ক মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

নেইমারের অভিযোগের তীর মার্শেইয়ের স্প্যানিশ ডিফেন্ডার আলভারো গঞ্জালেজের দিকে। কদিন আগে লিগ ওয়ানের ম্যাচে মার্শেইয়ের বিপক্ষে ১-০ গোলে হেরেছে পিএসজি। ওই ম্যাচের শেষ মুহূর্তে গণ্ডগোল বাঁধিয়ে লাল কার্ড দেখেন পাঁচ ফুটবলার। তার মধ্যে নেইমারসহ পিএসজির তিনজন, মার্শেইয়ের দুজন।

নেইমার পরে অভিযোগ তোলেন মাঠে গঞ্জালেজ তাকে নিয়ে বর্ণবাদী মন্তব্য ছুড়েছেন। বিষয়টি বারবার রেফারিকে জানানো হলেও তা কর্ণপাত করা হয়নি বলে দাবি করেছেন নেইমার। মেজাজ হারিয়ে সেই কারণেই গঞ্জালেজের মাথায় চড় মেরেছিলেন। তবে ব্রাজিলিয়ান সুপারস্টার এটাও বলেছেন, ওই সময়ে তার শান্ত থাকার দরকার ছিল।

বিজ্ঞাপন

ফরাসি গণমাধ্যমে বলা হচ্ছে, লাল কার্ড দেখা নেইমার কয়েক ম্যাচের জন্য নিষিদ্ধ হতে পারেন। আর বর্ণবাদের প্রমাণ মিললে বড় নিষেধাজ্ঞা জুটতে পারে গঞ্জালেজের। ইতোমধ্যেই বিষয়টি নিয়ে তদন্ত করতে তদন্ত কমিটি গঠন করেছে ফরাসি লিগ ওয়ান কর্তৃপক্ষ।

সারাবাংলা/এসএইচএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন