বিজ্ঞাপন

মুনমুন আহমেদ’র আড্ডায় অভিনেত্রী ও নৃত্যশিল্পী অঞ্জনা সুলতানা

September 16, 2020 | 8:36 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

বাংলাদেশে মূলধারার নৃত্যচর্চায় যাদের অবদান অনস্বীকার্য, তাদের মধ্যে অন্যতম মুনমুন আহমেদ। যিনি একাধারে একজন দক্ষ নৃত্যশিল্পী, কোরিওগ্রাফার, নৃত্য নির্দেশক এবং শিক্ষক। পাশাপাশি একজন সু-অভিনেত্রী হিসেবেও স্থান করে নিয়েছেন এ দেশের নাট্যাঙ্গন ও চলচ্চিত্রে।

বিজ্ঞাপন

বাংলাদেশে কত্থক নৃত্যের প্রসারে ১৯৯৩ সালে মুনমুন আহমেদ প্রতিষ্ঠা করেন ‘রেওয়াজ পারফরমার্স স্কুল’- যেখানে কত্থক নৃত্যের মুলধারায় শিক্ষার্থীরা সরাসরি তালিম নিচ্ছেন তার কাছ থেকে। এরই মধ্যে একাধিক শিক্ষার্থী প্রতিশ্রুতিশীল নৃত্যশিল্পী হিসেবে প্রতিষ্ঠা পেয়েছে এ দেশের নৃত্যাঙ্গনে।

করোনাকালিন এই সময়ে ঘরবন্দি হয়ে আছেন আমাদের নৃত্যশিল্পীরা। কোন আয়োজন নেই মঞ্চে। হচ্ছেনা দর্শক উপস্থিতিতে কোন আয়োজন। তাই এই সময়ে কিছুটা ব্যস্ততা ভার্চুয়াল মিডিয়ায়। অনলাইনেই হচ্ছে নৃত্যশিক্ষা, নৃত্যচর্চা। একই সাথে বিভিন্ন উৎসব আর আয়োজন। এমনই একটি আয়োজন মুনমুন আহমেদ’র ‘নৃত্যের নেপথ্যে’। ফেসবুক লাইভে এই আয়োজন- যেখানে জীবনের গল্প শোনাতে আসেন নৃত্যাঙ্গনের বিশিষ্ট ব্যক্তিরা।

বিজ্ঞাপন

মুনমুন আহমেদ’র আড্ডায় অভিনেত্রী ও নৃত্যশিল্পী অঞ্জনা সুলতানা

এই আয়োজন প্রসঙ্গে জানতে চাইলে সারাবাংলা’কে মুনমুন আহমেদ বললেন, ‘এটা এই করোনাকালিন সময়ের কাজ। অনলাইন আড্ডায় আমাদের নাচের জগতের জ্যেষ্ঠ শিল্পী বা নৃত্যগুরুরা রয়েছেন, তাদেরকে আমন্ত্রণ জানাচ্ছি। তাদের নাচের যাত্রাপথের গল্প শুনতে। মূলত নবীনদের জন্যই এই আয়োজন। তারা যেন এই জ্যেষ্ঠ নৃত্যশিল্পী বা নৃত্যগুরুদের সম্পর্কে জানতে পারে। তারা কতটা প্রতিকূলতার মধ্য দিয়ে নাচের জগতে নিজেদের প্রতিষ্ঠিত করেছেন, নবীনরা যেন সেটা জানতে পারে। কারণ নতুন প্রজন্ম এদেরকে চিনে না। আর আমি মনে করি এটা আমাদেরই দায়িত্ব যে নবীনদের সঙ্গে প্রবীণদের সংযোগ ঘটানো। তাই আমি আয়োজনটা করলাম।’

বিজ্ঞাপন

মুনমুন আহমেদ’র সঞ্চালনায় ‘নৃত্যের নেপথ্যে’র এবারের আয়োজনে অতিথি হিসেবে নিজের জীবনের গল্প শোনাবেন এ দেশের প্রথিতযশা চলচ্চিত্র অভিনেত্রী ও নৃত্যশিল্পী অঞ্জনা সুলতানা।

‘রেওয়াজ পারফরমার্স স্কুল’র সহযোগিতায় বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) ফেসবুক লাইভে ‘নৃত্যের নেপথ্যে’র এই আয়োজন শুরু হবে বাংলাদেশ সময় রাত ৯টায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন