বিজ্ঞাপন

অনলাইন ক্লাসে শতভাগ শিক্ষার্থীর অংশগ্রহণ নিশ্চিতের দাবি ইউনিয়নের

September 18, 2020 | 12:18 pm

চবি করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) অনলাইন ক্লাসে শতভাগ শিক্ষার্থীর অংশগ্রহণ নিশ্চিতের ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন চবি সংসদ। এছাড়া অনলাইন ক্লাসে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে প্রশাসন যে বৈষম্যমূলক আচরণ শুরু করেছে তার নিন্দাও জানান সংগঠনের নেতারা।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে দফতর সম্পাদক সাজাং চাকমার সই করা এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বৃহস্পতিবার ১৭ সেপ্টেম্বর শিক্ষা দিবস। ১৯৬২-এর এইদিনে আইয়ুব শাহীর কুখ্যাত শরীফ কমিশন বাতিলের দাবিতে আন্দোলনে হামলা চালায় পাকিস্তানী শাসকগোষ্ঠী। ছাত্র আন্দোলনে পুলিশের গুলিতে শহীদ হন ছাত্র, শ্রমিক ও অন্যান্য পেশাজীবী। ২০২০ সালে দাঁড়িয়েও যখন দেখা যায় শিক্ষাকে পণ্যে রূপান্তরের ঘৃণ্য পাঁয়তারা চলমান। তখন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন তার ইতিহাস অর্পিত দায়িত্বের কথা স্মরণ করে বলতে চায় সবার জন্য বিজ্ঞানভিত্তিক, একই ধারার শিক্ষার সুযোগ সৃষ্টি না হওয়া পর্যন্ত ছাত্র ইউনিয়নের লড়াই চলবে। সম্প্রতি অনলাইন ক্লাসের নামে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে প্রশাসন যে বৈষম্যমূলক আচরণ শুরু করেছে ছাত্র ইউনিয়ন তার নিন্দা জানায়।

বিজ্ঞাপন

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, চবি সংসদের সভাপতি গৌরচাঁদ ঠাকুর ও সাধারণ সম্পাদক আশরাফী নিতু এক যৌথ বিবৃতিতে বলেন, যতক্ষণ পর্যন্ত শতভাগ শিক্ষার্থীর জন্য অনলাইন ক্লাসে অংশগ্রহণের পর্যাপ্ত সুযোগ নিশ্চিত করা যাবে না ততক্ষণ পর্যন্ত অনলাইন ক্লাস পরিচালনা করা বিশ্ববিদ্যালয়ের মৌলিক চরিত্রের সঙ্গে সাংঘর্ষিক। অনলাইন ক্লাসের ব্যাপারে শিক্ষার্থীদের মধ্যে জরিপ পরিচালনাসহ ছাত্র ইউনিয়ন, চবি সংসদের প্রস্তাবিত ছয় দফার কথা স্মরণ করে সেই অনুযায়ী কার্যকর পদক্ষেপ নিতে প্রশাসনকে আহ্বান জানান তারা।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ৬২ র মহান শিক্ষা আন্দোলনের শহীদ হওয়া মোস্তফা, বাবুল, ওয়াজিউল্লাহ, সুন্দর আলীসহ শিক্ষার অধিকার আদায়ের লড়াইয়ের সকল সৈনিককে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, চবি সংসদ।

বিজ্ঞাপন

এর আগে, ২৯ আগস্ট চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) অনলাইন ক্লাসের নীতিমালা প্রণয়ন ও ক্লাস শুরুর আগে শিক্ষার্থীদের সমস্যা ও সীমাবদ্ধতার কথা মাথায় রাখতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন চবি সংসদ। একইসঙ্গে ছয় দফা দাবিতে স্মারকলিপিও জমা দিয়েছেন তারা।

সারাবাংলা/সিসি/টিসি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
কলকাতার বিপদ বাড়াল বাদ পড়া চেন্নাইডেঙ্গুর প্রাদুর্ভাব: নভেম্বর থেকে ফের ডিএনসিসির অভিযাননারী শ্রমিক পরিচালিত প্রতিষ্ঠাতে ত্রাণ সহায়তা দেবে যুক্তরাষ্ট্রস্বাস্থ্যবিধি না মেনে সেবা নিতে এসে নগরভবনে ধূমপান, যুবককে দণ্ডআগ্রহের কেন্দ্রে ভারত সিরিজে ডাক পাওয়া অস্ট্রেলিয়ান তরুণচলন্ত বাসে শিশুকে যৌন নিপীড়ন, ৯৯৯ এ মায়ের ফোন কলে অভিযুক্ত আটকস্বামীদের কাজে ফেরানোর কথা দিয়ে নারীভোট হারাবেন ট্রাম্প!আমেরিকা কি এখনও বিদেশি নির্বাচনে হস্তক্ষেপ করে?ক্যাসিনোকাণ্ড: ২৪ জনের ১৫০০ কোটি টাকার অবৈধ সম্পদ পেয়েছে দুদকজনস্বাস্থ্য পরিচালকের ভুল স্বীকার, মন্ত্রণালয় থেকে শোকজ সব খবর...
বিজ্ঞাপন