বিজ্ঞাপন

বৃক্ষাসনের দারুণ সব উপকারিতা জানালেন শিল্পা শেঠি

September 19, 2020 | 3:59 pm

লাইফস্টাইল ডেস্ক

ইয়োগা না জিম—এমন দ্বিধায় পড়েন অনেকেই। ভারতবর্ষে প্রাচীনকাল থেকেই ইয়োগা বহুল চর্চিত। সাম্প্রতিক বছরগুলোতে সারাবিশ্বেই ইয়োগা জনপ্রিয় হয়ে ওঠেছে। যারা নিয়মিত ইয়োগা করছেন এমন সেলিব্রেটিদের চমৎকার ফিটনেসের কারণে ইয়োগা আরও জনপ্রিয় হয়ে উঠছে। বলিউডের অন্যতম ফিট অভিনেত্রী শিল্পা শেঠি তাদের একজন। তিনি নিয়মিত ইয়োগা করেন। শিল্পা শেঠি তার ফিটনেসের তথ্য, ইয়োগার নানা ভিডিও ও ছবি এবং টিপস সামাজিক মাধ্যমে ভক্তদের সঙ্গে নিয়মিত শেয়ার করেন।

বিজ্ঞাপন

সম্প্রতি ইনস্টাগ্রামে ‘ট্রি পোজ’ বা ‘বৃক্ষাসন’-এর ছবি পোস্ট করেছেন শিল্পা শেঠি। সঙ্গে জানিয়েছেন যোগশাস্ত্রে অত্যন্ত জরুরি এই বৃক্ষাসনের কয়েকটি উপকারিতা। শিল্পা শেঠির মতে বৃক্ষাসনের কয়েকটি উপকারিতা নিচে দেওয়া হলো—

শরীরের ভারসাম্য বাড়ায়
ট্রি পোজ বা বৃক্ষাসন শরীরের ভারসাম্য রক্ষা করার ক্ষমতা বাড়ায়। শিল্পা শেঠি মনে করেন, দেহের ভারসাম্য রক্ষা করার ক্ষমতা হলো— শক্তি, ফিটনেস, সহ্য-ক্ষমতার চাবিকাঠি। নিয়মিত বৃক্ষাসন চর্চা করলে দেহের উপর নিয়ন্ত্রণ বাড়ে।

দেহের নিচের অংশ শক্তিশালী হয়
নিয়মিত বৃক্ষাসন করলে দেহের নিচের অংশ অর্থাৎ কোমর, উরু, হাঁটু আর গোড়ালির মাঝের পেশি (কাফ মাসল) ও গোড়ালি (অ্যাঙ্কেল) মজবুত হয়। শিল্পা শেঠি বলেন, শরীরের সমস্ত ওজন এক পা থেকে আরেক পায়ে স্থানান্তর করায় পায়ের লিগামেন্ট এবং টেন্ডনও মজবুত হয়।

বিজ্ঞাপন

আত্মবিশ্বাস বাড়ে
বৃক্ষাসন শরীর ও মনকে শান্ত রাখতে সহায়তা করে এবং আপনার আত্মমর্যাবোধ ও আত্মবিশ্বাস বাড়ায়। প্রতিদিন সকালে বৃক্ষাসন চর্চা করলে আপনি আত্মবিশ্বাসী ও সজীব থাকবেন।

দেহের গঠন ঠিক রাখে
মূলত দেহের গঠন ঠিক রাখার জন্যই বৃক্ষাসন সবচেয়ে বেশি জনপ্রিয় হয়ে ওঠেছে। বৃক্ষাসন চর্চা করলে শক্ত হয়ে যাওয়া পেশির নমনীয়তা বাড়বে এবং বিকৃত হয়ে যাওয়া পেশি সঠিক আকৃতি পাবে। বৃক্ষাসনের সবচেয়ে বড় উপকারিতা হলো— এটি আপনার মেরুদণ্ড সোজা করে শরীরের গঠন উন্নত করতে সহায়তা করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন