বিজ্ঞাপন

আরও ৩২ জনের মৃত্যু, নমুনা পরীক্ষা ১৮ লাখ ছাড়াল

September 19, 2020 | 3:58 pm

সারাবাংলা ডেস্ক

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ নিয়ে ৩২ জন মারা গেছেন। একই সময়ে করোনা আক্রান্ত ১ হাজার ৫৬৭ জন শনাক্ত হয়েছেন। আর করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ২ হাজার ৫১ জন। এই সময়ে পরীক্ষা হওয়া ১৩ হাজার ১৭৯টি নমুনাসহ করোনাভাইরাসের নমুনা পরীক্ষা ১৮ লাখ ছাড়িয়েছে।

বিজ্ঞাপন

এ নিয়ে দেশে করোনাভাইরাসে আক্রান্ত হলেন মোট ৩ লাখ ৪৭ হাজার ৩৭২ জন। এর মধ্যে মারা গেলেন ৪ হাজার ৯১৩ জন। আর করোনায় আক্রান্ত হয়ে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা ২ লাখ ৫৪ হাজার ৩৮৬ জন।

শনিবার (১৯ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, শেষ ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের পরীক্ষা হয়েছে আগের দিনের মতো ৯৫টি ল্যাবে। এসব ল্যাবে মোট নমুনা সংগ্রহ করা হয় ১২ হাজার ৫৮৭টি। একই সময়ে আগের নমুনাসহ মোট নমুনা পরীক্ষা হয়েছে ১৩ হাজার ১৭০টি। এ নিয়ে দেশে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা হলো মোট ১৮ লাখ ৯ হাজার ৬৭৯টি।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা হয়েছে, তার মধ্যে ১ হাজার ৫৬৭ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এ নিয়ে এ পর্যন্ত মোট করোনায় আক্রান্ত ব্যক্তি শনাক্ত হলেন ৩ লাখ ৪৭ হাজার ৩৭২ জন। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১১ দশমিক ৯০ শতাংশ। অন্যদিকে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে মোট শনাক্তের হার ১৯ দশমিক ২০ শতাংশ।

এদিকে, গত ২৪ ঘণ্টায় যে ২ হাজার ৫১ জন সুস্থ হয়েছেন, তা নিয়ে দেশে করোনাভাইরাসে আক্রান্ত মোট ২ লাখ ৫৪ হাজার ৩৮৬ জন সুস্থ হয়ে উঠলেন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭২ দশমিক ২৩ শতাংশ।

এখন পর্যন্ত করোনাভাইরাসের সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় যে ৩২ জন মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ২৫ জন, বাকি ৭ জন নারী। এখন পর্যন্ত করোনা মৃত্যুবরণ করা মোট মানুষের মধ্যে ৩ হাজার ৮২৯ জন পুরুষ, এক হাজার ৮৪ জন নারী। শতাংশের হারে মৃতদের মধ্যে পুরুষ ৭৭ দশমিক ৯৪ শতাংশ, নারী ২২ দশমিক ০৬ শতাংশ।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃতদের তথ্য বিশ্লেষণ করে আরও দেখা যায়, ৩২ জনের সবাই হাসপাতালে মারা গেছেন। তাদের মধ্যে ষাটোর্ধ্ব ১৭ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী আট জন এবং ৪১ থেকে ৫০ বছর বয়সী চার জন এবং ৩১ থেকে ৪০, ২১ থেকে ৩০ ও ১১ থেকে ২০ বছর বয়সী একজন করে মারা গেছেন।

বয়সের হিসাবে এখন পর্যন্ত মারা যাওয়াদের মধ্যে শূন্য থেকে ১০ বছরের মধ্যে রয়েছে ২১ জন (দশমিক ৪৩ শতাংশ), ১১ থেকে ২০ বছরের মধ্যে ৪২ জন (দশমিক ৮৫ শতাংশ), ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১১৩ জন (২ দশমিক ৩০ শতাংশ), ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২৮৮ জন (৫ দশমিক ৮৬ শতাংশ), ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৬৩৬ জন (১২ দশমিক ৯৫ শতাংশ), ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১ হাজার ৩৩৬ জন (২৭ দশমিক ১৯ শতাংশ) এবং ৬০ বছরের বেশি বয়সী ২ হাজার ৪৭৭ জন (৫০ দশমিক ৪২ শতাংশ)।

এদিকে, শেষ ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে ২২ জন, ময়মনসিংহ বিভাগে চার জন, খুলনা বিভাগে দুই জন এবং চট্টগ্রাম, বরিশাল, সিলেট ও রংপুর বিভাগে একজন করে মারা গেছেন। এ নিয়ে ঢাকা বিভাগে মোট মারা গেলেন ২ হাজার ৪০৪ জন (মোট মৃত্যুর ৪৮ দশমিক ৯৩ শতাংশ), চট্টগ্রাম বিভাগে এক হাজার ২২ জন (২০ দশমিক ৮০ শতাংশ), রাজশাহী বিভাগে ৩২৯ জন (৬ দশমিক ৭০ শতাংশ), খুলনা বিভাগে ৪১৫ জন (৮ দশমিক ৪৫ শতাংশ), বরিশাল বিভাগে ১৮৪ জন (৩ দশমিক ৭৫ শতাংশ), সিলেট বিভাগে ২২১ জন (৪ দশমিক ৫০ শতাংশ), রংপুর বিভাগে ২৩১ জন (৪ দশমিক ৭০ শতাংশ) ও ময়মনসিংহ বিভাগে মারা গেছেন ১০৭ জন (২ দশমিক ১৮ শতাংশ)।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন