বিজ্ঞাপন

যুক্তরাজ্যে আইসোলেশন আইন ভাঙলে ১১ লাখ টাকা জরিমানা!

September 20, 2020 | 9:47 am

আন্তর্জাতিক ডেস্ক

করোনাভাইরাস প্রতিরোধের অংশ হিসেবে আরও কড়া নিয়ম আরোপ করতে যাচ্ছে যুক্তরাজ্য। দেশটিতে সেলফ আইসোলেশনের নিয়ম ভাঙলে সর্বোচ্চ ১০ হাজার ব্রিটিশ পাউন্ড বা প্রায় ১১ লাখ লাখ টাকা জরিমানা করা হবে।

বিজ্ঞাপন

বিবিসির খবরে বলা হয়, ‍যুক্তরাজ্যে নতুন করে করোনাভাইরাসের সংক্রমণ বিস্তৃতি পেতে থাকলে দেশটি আরও কড়াকড়ি আরোপের সিদ্ধান্ত নিয়েছে। তারই অংশ হিসেবে নতুন এই আইন প্রণয়ন করা হয়েছে। অবশ্য নতুন পদক্ষেপের মধ্যে নিম্ন আয়ের জনগোষ্ঠীর জন্য পাঁচশ পাউন্ড বা প্রায় ৫৫ হাজার টাকা সহায়তা করার বিষয়টিও অন্তর্ভুক্ত রয়েছে।

ব্রিটিশ সরকার বলছে, করোনাভাইরাসের নমুনা পরীক্ষায় পজিটিভ এলে অথবা করোনায় আক্রান্ত কারও সহচর্যে থাকলে তাদের সেলফ আইসোলেশনের নতুন এই আইন মানতে হবে। আগামী ২৮ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে আইনটি।

শনিবার (১৯ সেপ্টেম্বর) ‍যুক্তরাজ্যে নতুন করে ৪ হাজার ৪২২ জন করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হন। এদিন ২৭ জন করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারান। এদিন স্কটল্যান্ডে আরও ৩৫০ জন, ওয়েলসে ২১২ জন ও নর্দার্ন আয়ারল্যান্ডে ২২২ জন নতুন করোনায় আক্রান্তকে শনাক্ত করা হয়েছে। এর মধ্যে স্কটল্যান্ডে গত মে মাসের পর থেকে একদিনে এটিই সর্বোচ্চ সংক্রমণ।

বিজ্ঞাপন

এমন পরিস্থিতিতে নতুন আইন নিয়ে আসছে যুক্তরাজ্য। আইনে সেলফ আইসোলেশনের নিয়ম ভঙ্গকারীর জন্য এক হাজার পাউন্ড (প্রায় এক লাখ ১০ হাজার টাকা) থেকে জরিমানার বিধান থাকছে। এরপর একই অপরাধের পুনরাবৃত্তি ঘটলে জরিমানা বাড়তে থাকবে। আর যারা সেলফ আইসোলেশনের সব নিয়মই ভাঙবে, তাদের জন্য সর্বোচ্চ ওই ১০ হাজার পাউন্ড জরিমানা দিতে হবে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন নতুন আইন ঘোষণা করতে গিয়ে বলেন, করোনাভাইরাসের বিরুদ্ধ লড়াই করার অন্যতম সেরা একটি পদ্ধতি হলো নিয়ম মানা। এটি কতটা গুরুত্বপূর্ণ, সেটি সবাইকে বুঝতে হবে। আর সে কারণেই এখন এসব নিয়ম মানাকে বাধ্যবাধকতায় আনা হলো। যারাই এটি অগ্রাহ্য করতে চাইবেন, তাদের জরিমানা গুনতে হবে।

বরিস জনসন বলেন, এই ভাইরাসের সংক্রমণ ছড়ানো ঠেকাতে আমাদের পক্ষে যা কিছু সম্ভব, আমরা করব। বিশেষ করে আমাদের জনগোষ্ঠীর মধ্যে যারা বেশি ঝুঁকিতে আছেন, তাদের রক্ষা করতে হবে। জনস্বাস্থ্য সুরক্ষার মাধ্যমে আমাদের জীবন বাঁচাতে হবে। তার জন্য সবকিছুই আমরা করব।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন