বিজ্ঞাপন

শিরোপা ধরে রাখার লক্ষ্যে মাঠে নামছে রিয়াল মাদ্রিদ

September 20, 2020 | 12:33 pm

স্পোর্টস ডেস্ক

স্প্যানিশ লা লিগার ২০২০/২১ মৌসুম মাঠে গড়িয়েছে ১২ সেপ্টেম্বর। তবে উয়েফা চ্যাম্পিয়নস লিগে খেলার কারণে নতুন মৌসুম শুরুর এক সপ্তাহ পর মাঠে নামছে স্প্যানিশ চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। গেল মৌসুমে জিনেদিন জিদানের কারিশমায় আবারও লা লিগার শিরোপা পুনরুদ্ধার করেছে লস ব্ল্যাঙ্কোসরা। এবার শিরোপা ধরে রাখার লড়াইয়ে মৌসুমে নিজেদের প্রথম ম্যাচে শক্তিশালী রিয়াল সোসিয়েদাদের মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ।

বিজ্ঞাপন

মৌসুমের একটি ম্যাচও মাঠে গড়ানোর আগেই ইনজুরিতে জর্জরিত জিদানের দল। প্রথম ম্যাচেই তাই তো দলের সবচেয়ে বড় তারকা এডেন হ্যাজার্ডকে পাচ্ছেন না জিদান। সেই তালিকায় যুক্ত হয়েছেন গেল মৌসুমের শেষভাগে লিগামেন্ট ইনজুরি থেকে ফেরা মার্কো অ্যাসেন্সিও। আর তালিকা আরও লম্বা করেছেন ইস্কো এবং লুকাস ভাস্কেজ।

জিদানের দুঃশ্চিন্তা কিছুটা লাঘব করেছেন মার্টিন ওডেগার্ড, গেল মৌসুমে এই রিয়াল সোসিয়েদাদেই ধারে খেলছিলেন এই নরওয়েজিয়ান। নতুন মৌসুমটাও ওডেগার্ডের সোসিয়েদাদেই কাটানোর কথা ছিল, তবে মধ্যমাঠ শক্তিশালী করতে জিনেদিন জিদান নিজেই ক্লাব কর্তৃপক্ষকে জানান ওডেগার্ডকে যেন ক্লাবে ফিরিয়ে আনা হয়। আর জিদানের আর্জি ফেলেনি ক্লাব, ফিরিয়ে এনেছে ওডেগার্ডকে। আর মৌসুমের প্রথম ম্যাচেই দলের সঙ্গে ভ্রমণ করছেন গেল মৌসুমে ধারে খেলা ক্লাবের বিপক্ষে মাঠে নামার জন্য।

বিজ্ঞাপন

নতুন মৌসুমে দলে তেমন কোনো পরিবর্তনই আনেনি লস ব্ল্যাঙ্কোসরা। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে অর্থনৈতিকভাবে লোকসান গোনা রিয়াল মাদ্রিদ এবার গেল মৌসুমের স্কোয়াড নিয়ে লা লিগার শিরোপা ধরে রাখার লড়াইয়ে নামছে। তবে ধার থেকে ফিরিয়ে আনা ওডেগার্ডকেই নতুন সাইনিং মনে করছে জিনেদিন জিদান। এছাড়াও গেল মৌসুমে নামের প্রতি সুবিচার করতে না পারলেও এবার নিজের জাত চেনাতে লড়বে লুকা জোভিচ।

রিয়ালের ২২ জনের স্কোয়াডে নতুন মুখ কেবল দলটির যুব একাডেমি থেকে উঠে আসা গোলরক্ষক ডিয়েগো আলতুবা, মধ্যমাঠে মারভিন এবং সার্জিও আররিবাস। এছাড়া দলের বাকি সদস্যরা পরিচিত মুখই।

গেল মৌসুমে লা লিগায় দুই দলের মুখোমুখি লড়াইয়ে দুবারই শেষ হাসি হেসেছে রিয়াল মাদ্রিদ। সান্তিয়াগো বার্নাব্যুতে ২০১৯/২০ মৌসুমে দুই দলের প্রথম দেখায় ৩-১ গোলের জয় পেয়েছিল রামোসরা। আর করোনা বিরতির পর মাঠে গড়ানো ফুটবলে সান সেবাস্তিনে সোসিয়েদাদকে ২-১ গোলের ব্যবধানে হারিয়েছিল লস ব্ল্যাঙ্কোসরা। দুই দলের শেষ ২১ বারের দেখায় গ্যালাক্টিকোদের জয় ১৬ ম্যাচে, বিপরীতে সোসিয়েদাদ জিতেছে ৪টি ম্যাচ আর ড্র হয়েছে বাকি একটি ম্যাচে।

বিজ্ঞাপন

দুই দলের খবর:

রিয়াল মাদ্রিদ:

ইনজুরির থাবা মৌসুমের শুরুর আগে থেকেই রিয়াল মাদ্রিদ স্কোয়াডে। গোড়ালির ইনজুরি থেকে সম্পূর্ণ সুস্থ না হওয়ায় এখনই মাঠে ফিরতে পারছেন না এডেন হ্যাজার্ড, পায়ের লিগামেন্ট ইনজুরি থেকে সুস্থ হয়ে ফেরার পর আবারও অস্বস্তিবোধ করায় দলের বাইরে মার্কো অ্যাসেন্সিও। ইস্কো অ্যালাকর্ন দলে নেই পায়ের ইনজুরির কারণেই। এছাড়াও জিনেদিন জিদানের প্রিয় পাত্র লুকাস ভাস্কেজও নেই দলে। এই তালিকায় আরও আছেন ব্রাজিলিয়ান সেন্টার ব্যাক এডার মিলিতাও এবং মারিয়ানো দিয়াজও।

বিজ্ঞাপন

রিয়াল সোসিয়েদাদ:

ইনজুরির থাবা পড়েছে রিয়াল সোসিয়েদাদের স্কোয়াডেও। মিডফিল্ডার অ্যাসিয়ের ইয়ারামেন্দি, লুকাস সানগালি, উইলিয়ান হোসের মতো খেলোয়াড়দের মাঠের বাইরে থাকতে হচ্ছে ইনজুরির কারণে।

দুই দলের সম্ভাব্য একাদশ:

রিয়াল মাদ্রিদ:

গোলরক্ষক: থিবো কোর্তোয়া।

রক্ষণভাগ: ফারল্যান্ড মেন্ডি, সার্জিও রামোস, রাফায়েল ভারা এবং ড্যানি কার্ভাহাল।

মধ্যমাঠ: টনি ক্রুস, ক্যাসেমিরো, এবং লুকা মদ্রিচ।

আক্রমভাগ: ভিনিসিয়াস জুনিয়র, করিম বেনজেমা এবং রদ্রিগো।

রিয়াল সোসিয়েদাদ:

গোলরক্ষক: অ্যালেক্স রেমিরো।

রক্ষণভাগ: আন্দোনি গোরসাবেল, আরিটজ এলাস্তোন্দো। ডিয়েগো লরেন্তে এবং নাচো মনরিয়েল।

মধ্যমাঠ: অ্যান্ডার গুয়েভারা, রবার্তো লোপেজ এবং মিকেল মেরিনো।

আক্রমভাগ: পর্তু, আলেক্সান্ডার আইসাক এবং মিকেল ওয়ারজাবাল।

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন