বিজ্ঞাপন

টয়লেটের ফ্ল্যাশে দু’টি বোতাম থাকে কেন?

September 20, 2020 | 1:29 pm

মাহাবুব মাসফিক

প্রয়োজন  শেষে ফ্ল্যাশ করতে গিয়ে অনেক টয়লেটেই ফ্ল্যাশে দু’টি বাটন লক্ষ্য করেছেন নিশ্চয়ই। আধুনিক টয়লেটের ফ্ল্যাশ হিসেবে দু’টি বোতাম বা বাটন থাকে।

বিজ্ঞাপন

আগের দিনের টয়লেটের ফ্ল্যাশে থাকত হ্যান্ডেল। সেই হ্যান্ডেলের সঙ্গে টানা থাকতো দড়ি। সময়ের পরিবর্তনে হ্যান্ডেল থেকে তা চলে এসেছে বাটনে। কিন্তু বাটন দু’টি কেন? চলুন জেনে নিই আসল ঘটনা—

টয়লেটের ফ্ল্যাশে দু’টি বোতাম থাকে কেন?

বিজ্ঞাপন

বাড়ছে পানির চাহিদা। কমছে যোগান। রুখতে হবে অপচয়। তাইতো শৌচকার্যে পানির অপচয় রুখতে এই বিশেষ উদ্যোগটি নেওয়া হয়েছে। দু’টি বাটনের পরিকল্পনা সেখান থেকেই আসে ফ্ল্যাশ নির্মাণকারী প্রতিষ্ঠানগুলোর মাথায়।

বড় ফ্ল্যাশ বোতামে সাধারণত ছয় থেকে সাত লিটার পানি খরচ হয়। আর ছোট ফ্ল্যাশ বোতামে খরচ হয় তিন থেকে সাড়ে চার লিটার পানি। ফলে বড় কোনো প্রয়োজন ছাড়া বড় ফ্ল্যাশ না চেপে রুখে দেওয়া যেতে পারে পানির অপচয়। আগের দিনের হ্যান্ডেল বিশিষ্ট ফ্ল্যাশ কিংবা এক বাটন বিশিষ্ট ফ্ল্যাশে সাধারণত পানি খরচ হয় ছয় থেকে সাত লিটার।

বিজ্ঞাপন

মোদ্দা কথা, পানির অপচয় করা যাবে না। আমরা হরহামেশা, প্রয়োজনে-অপ্রয়োজনে প্রয়োজনের চেয়ে বেশি পানি ব্যবহার করছি। কখনো অপচয়ের কথা ভাবছি না। মূলত ভূগর্ভে পানি অফুরন্ত নয়, একদিন তা শেষ হয়ে যাবে। তাই অপচয় না করে সঠিক পরিমাণে ব্যবহার করলেই আমরা তা দীর্ঘদিন ব্যবহার করতে পারব।

সূত্র: টাইমস অফ ইন্ডিয়া

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবিডিই/আইই

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন