বিজ্ঞাপন

পাঞ্জাবের কৃষকদের দুর্বল ভাববেন না – আকালি দলের হুঁশিয়ারি

September 20, 2020 | 4:50 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) অন্যতম জোটসঙ্গী শিরোমণি আকালি দলের (এসএডি) নেতা নরেশ গুজরাল বিজেপি’কে লক্ষ্য করে বলেছেন – পাঞ্জাবের কৃষকদের দুর্বল ভাববেন না। খবর এনডিটিভি।

বিজ্ঞাপন

এদিকে, রোববার (২০ সেপ্টেম্বর) ভারতের রাজ্যসভায় উত্থাপিত তিনটি কৃষি বিল নিয়ে ভারতের (বিশেষত পাঞ্জাব ও হরিয়ানা) কৃষকদের মধ্যে তীব্র অসন্তোষ সৃষ্টি হয়েছে।

এ ব্যাপারে আকালি দলের নেতা নরেশ গুজরাল বলেন, কৃষি বিলের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের আগে একটি সিলেক্ট কমিটি গঠন করতে হবে। তাদের মাধ্যমে কৃষি বিল যাদের জন্য সেই কৃষকদের সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ার সঙ্গে সংশ্লিষ্ট করতে হবে।

এর আগের সপ্তাহে, কৃষি বিল যখন ভারতের লোকসভায় প্রথম উত্থাপন করা হয়েছিল। সে সময় কৃষকদের স্বার্থরক্ষা হচ্ছে না – এমন অভিযোগে নরেন্দ্র মোদির মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছিলেন আকালি দলের একমাত্র মন্ত্রী হারশিমরাট কর বাদল।

বিজ্ঞাপন

এদিকে, ভারতের রাজ্যসভার প্রধান বিরোধীদল ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেসের (আইএনসি) কৃষি বিল আটকানোর মতো সদস্য সংখ্যা নেই। তাই, তারা একটি রেজুলেশনের মাধ্যমে আকালি দলের দাবি অনুসারে সিদ্ধান্ত গ্রহণের আগে সিলেক্ট কমিটি গঠনের প্রস্তাব দিয়েছে।

অন্যদিকে, কৃষকদের মধ্যে সৃষ্টি হওয়া অসন্তোষ এবং কংগ্রেসের অব্যাহত চাপের মুখে পাঞ্জাবের স্থানীয় শিরোমণি আকালি দল বিজেপির সঙ্গে তাদের জোটে থাকা না থাকার বিষয়টি পুনরায় ভেবে দেখছে বলে জানিয়েছে এনডিটিভি।

এ ব্যাপারে আকালি দলের প্রধান সুকবির বাদল বলেছেন, আকালি দল কৃষকদের পার্টি। কিন্তু, কৃষকদের স্বার্থ সংশ্লিষ্ট ব্যাপারে তারা জোটসঙ্গী বিজেপি’কে বোঝাতে ব্যর্থ হয়েছেন। আকালি দলের সদস্যরা লোকসভায় ওই কৃষি বিলের বিপক্ষে ভোট দিয়েছেন। ভবিষ্যতে এ ব্যাপারে আরও কঠোর সিদ্ধান্ত নিতেও তারা পিছপা হবেন না।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন