বিজ্ঞাপন

‘হঠাৎ পেঁয়াজ রফতানি বন্ধ করে পরে দুঃখ প্রকাশ করাটা অনাকাঙ্ক্ষিত’

September 20, 2020 | 8:47 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান বলেছেন, ভারত আমাদের বন্ধু রাষ্ট্র। কিন্তু কিছু কর্মকাণ্ডের জন্য সম্পর্ক নষ্ট হচ্ছে। এত কষ্ট করে সম্পর্ক উন্নয়ন করি, আর পেঁয়াজের জন্য সম্পর্ক নষ্ট হয়। এর কারণে জনমনে বিরূপ প্রভাব পড়ে। হঠাৎ পেঁয়াজ রফতানি বন্ধ করে দিয়ে পরে দুঃখ প্রকাশ করাটা অনাকাঙ্ক্ষিত। বিষয়টি নিয়ে আলোচনা হওয়া জরুরি।

বিজ্ঞাপন

রোববার (২০ সেপ্টেম্বর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন। এর আগে কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খানের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, নুরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, মো. হাবিবে মিল্লাত, নাহিম রাজ্জাক, কাজী নাবিল আহমেদ এবং নিজাম উদ্দিন জলিল (জন) অংশ নেন।

এদিকে সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পলাতক খুনিদের দেশে ফিরিয়ে আনার ব্যাপারে যথেষ্ট অগ্রগতি হয়েছে। শিগগিরই খুনিদের দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করা হবে বলে বৈঠকে বিস্তারিত আলোচনা হয়েছে। বৈঠকে বাংলাদেশের সঙ্গে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে বর্তমান সম্পর্কের চ্যালেঞ্জগুলো চিহ্নিত করে পদক্ষেপ গ্রহণ এবং সম্পর্ক উন্নয়নের প্রক্রিয়া জোরদারে করণীয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়। পাশাপাশি বাণিজ্য সম্প্রসারণে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে পারস্পরিক ব্যবসায়িক প্রতিনিধি দলের নিয়মিত বৈঠক আয়োজন, স্মারক ডাকটিকিট প্রকাশ ও শীর্ষ পর্যায়ে মতামত বিনিময়ের করার সুপারিশ করা হয় বৈঠকে।

বৈঠকে জানানো হয়, বন্ধুপ্রতিম যেসব দেশ কোভিড-১৯’র ভ্যাকসিন আবিষ্কার করেছে ও সফলভাবে পরীক্ষা চালিয়েছে, সেসব দেশের সঙ্গে যোগাযোগ রক্ষা করা হচ্ছে। বাজারে আসার সঙ্গে সঙ্গেই আমাদের দেশ পেয়ে যাবে বলে সংশ্লিষ্ট দেশগুলো আশ্বস্থ করেছে। এ বিষয়ে সংশ্লিষ্ট দেশগুলোতে বাংলাদেশি মিশনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করে চলেছেন। এছাড়া আমাদের দেশে প্রতিষ্ঠিত ওষুধ প্রস্তুতকারী ও গবেষণা প্রতিষ্ঠানগুলো যদি কোভিড-১৯’র ভ্যাকসিন আবিষ্কার ও পরীক্ষা চালিয়ে সফলতা অর্জন করে, তবে তাদের কাছ থেকেও সংগ্রহ করা যেতে পারে বলে কমিটি অভিমত ব্যক্ত করে।

বিজ্ঞাপন

বৈঠকে আন্তর্জাতিক রীতি-নীতি অনুযায়ী কোনো মন্ত্রণালয় বিদেশি কোনো প্রতিষ্ঠান দেশ থেকে কোনো প্রকার গিফট বা সম্মাননা সাহায্য নেওয়ার আগে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে পরামর্শ করতে সুপারিশ করা হয়।

এছাড়া পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির প্রথম প্রতিবেদন তৈরি করে জাতীয় সংসদের পরবর্তী অধিবেশনে উপস্থাপনের জন্য সিদ্ধান্ত গৃহীত হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন