বিজ্ঞাপন

চেলসির ঘরের মাঠে লিভারপুলের জয়

September 21, 2020 | 2:11 am

স্পোর্টস ডেস্ক

আক্রমণভাগে চেলসির কোটি পাউন্ড খরচের পরেও রক্ষণই চেলসির জন্য সবচেয়ে বড় মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। আর রক্ষণের সবচেয়ে বড় দুঃশ্চিন্তা বিশ্বের সবচেয়ে দামী গোলরক্ষক কেপা আরিজাবালাগা। কেপার ভুলেই লিভারপুলের লিড ১-০ থেকে বেড়ে ২-০ হয়ে যায়। আর অলরেডদের হয়ে দুটি গোলই করেন সাদিও মানে। ম্যাচের প্রথমার্ধ গোলশূন্য থাকলেও ১০ জনের দলে পরিণত চেলসিকে চেপে ধরে শেষ পর্যন্ত জয় নিয়েই মাঠ ছাড়ে প্রিমিয়ার লিগের বর্তমান চ্যাম্পিয়নয় লিভারপুল।

বিজ্ঞাপন

স্ট্যামফোর্ড ব্রিজে রোববার (২০ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় রাত সাড়ে নয়টায় শুরু হয় মৌসুমের প্রথম বিগ ম্যাচ। আর ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডের দলকে ২-০ গোলে হারিয়ে মৌসুমে নিজেদের দ্বিতীয় জয় তুলে নেয় ইয়্যুর্গেন ক্লপের দল। এটি চেলসির বিপক্ষে প্রিমিয়ার লিগে লিভারপুলের টানা চতুর্থ জয়। মুখোমুখি হওয়ার আগে দুই দলই নিজেদের প্রথম ম্যাচে দুর্দান্ত জয় পায়। অ্যানফিল্ডে লিডসকে ৪-৩ গোলের ব্যবধানে লিভারপুল এবং ব্রাইটনকে ৩-১ গোলের ব্যবধানে হারায় চেলসি।

তবে স্ট্যামফোর্ড ব্রিজে ম্যাচের প্রথমার্ধের আধা ঘণ্টা ছিল অনেকটা সাদামাটা, ম্যাচের ৩২ মিনিটে প্রথম গোলের বড় সুযোগ পায় চেলসি ফরোয়ার্ড টিমো ভার্নার। তবে ডি-বক্সের সামনে থেকে পোস্টের বাইরে দিয়ে শট মারেন এই মৌসুমে লাইপজিগ থেকে চেলসিতে আসা জার্মান স্ট্রাইকার। আর বিরতির আগে বড় ধাক্কা আসে চেলসির দলে। অলরেড ফরোয়ার্ড সাদিও মানেকে ফাউল করে ম্যাচের শুরুতে হলুদ কার্ড দেখেন আন্দ্রেস ক্রিশ্চিয়ানসেক। এরপর ভিএআরের সাহায্য নিয়ে তাকে লাল কার্ড দেখান রেফারি। ডি-বক্সের সামনে মানেকে পেছন থেকে জড়িয়ে ধরে ফেলে দিয়েছিলেন ডেনমার্কের এই ডিফেন্ডার। ফ্রি-কিকে পোস্টের বাইরে দিয়ে শট মারেন ট্রেন্ট আলেক্সান্ডার আর্নল্ড।

বিজ্ঞাপন

আর ম্যাচের বাকি ৪৫ মিনিট ১০ জনের দল নিয়েই খেলতে হয় চেলসিকে। বিরতি থেকে ফিরে ১০ জনের চেলসিকে চেপে ধরে অলরেডরা। একটি লাল কার্ডই যেন ম্যাচের পরিস্থিত বদলে দেয় পুরোটাই। আর দ্বিতীয়ার্ধের শুরুর পাঁচ মিনিটেই চেলসিকে ম্যাচ থেকে ছিটকে দেন অলরেড ফরোয়ার্ড সাদিও মানে। মোহাম্মদ সালাহর সঙ্গে ওয়ান-টু-ওয়ান করে ডি-বক্সে দারুণ এক কাটব্যাক করেন রবার্তো ফিরমিনো। এরপর সাদিও মানেকে উদ্দেশ করে ক্রস করেন ফিরমিনো। সেখানেই লাফিয়ে উঠে দারুণ এক হেডে বল জালে জড়ান মানে। ম্যাচের ৫০তম মিনিটে এসে ১-০’তে এগিয়ে যায় লিভারপুল।

এরপর চেলসির হয়ে যার গোলরক্ষা করার কথা ছিল সেই কেপা আরিজাবালাগাই ভুলে সাদিও মানের দিকে বল বাড়িয়ে দেন। আর ফাঁকায় বল পেয়ে তা জালে পাঠাতে এক চুলও ভুল করেননি মানে। ম্যাচের ৫৪ মিনিটে এসে ১০ জনের চেলসির বিপক্ষে ২-০ গোলের ব্যবধানে এগিয়ে যায় লিভারপুল। আর তখনই কার্যত ম্যাচটি নিজেদের করে নেয় প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নরা।

বিজ্ঞাপন

খেলার ৭৩ মিনিটে দলকে ম্যাচে ফেরানোর সুযোগ পেয়েছিলেন চেলসির ইতালিয়ান মিডফিল্ডার জর্জিনহো, তবে পেনাল্টি স্পট থেকে তাকে রুখে দেন অ্যালিসন বেকার। ডি-বক্সের মধ্যে ভার্নারকে ফাউল করায় চেলসির পক্ষে পেনাল্টির বাঁশি দেন রেফারি। ম্যাচের ৮৩তম মিনিটে ব্যবধান কমানোর আরও একটি সহজ সুযোগ পেয়েছিলেন চেলসির বদলি খেলোয়াড় টমি আব্রাহামের। তবে তার দুর্দান্ত শটটিও ফিরিয়ে দেন অ্যালিসন। আর তাতেই মাচে ফেরার সুযোগ হাতছাড়া ব্লুজদের।

আর শেষ পর্যন্ত ওই ২-০ গোলের জয় নিয়েই স্ট্যামফোর্ড ব্রিজ ছাড়ে লিভারপুল।

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন