বিজ্ঞাপন

‘মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের অনলাইন ক্লাস চলবে’

September 21, 2020 | 8:53 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে অনলাইন ক্লাস নিয়মিত চালিয়ে যাওয়ার নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)।

বিজ্ঞাপন

রোববার (২০ সেপ্টেম্বর) মাউশি'র মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক এই নির্দেশনা দেন।

এদিকে, মাউশি'র নির্দেশনা অনুযায়ী সংসদ টেলিভিশনের প্রচারিত পাঠদানের সঙ্গে সমন্বয় করে রুটিন তৈরি করবে শিক্ষা প্রতিষ্ঠানগুলো। ওই রুটিন অনুযায়ী চলবে নিয়মিত পাঠদান।

বিজ্ঞাপন

অন্যদিকে, অক্টোবর মাসজুড়ে মাউশি'র আঞ্চলিক পরিচালক, উপ-পরিচালক, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মনিটরিংয়ে এ কার্যক্রম চলবে। একই সঙ্গে, চলতি মাসেই সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের (অধ্যক্ষ ও প্রধান শিক্ষক) নিয়ে অনলাইনে আঞ্চলিক একটি সভা অনুষ্ঠিত হবে বলে মাউশি'র মহাপরিচালক জানিয়েছেন।

এছাড়াও আঞ্চলিক সভার এক সপ্তাহের মধ্যে প্রতিষ্ঠান প্রধানগণ তার সহকর্মীদের নিয়ে অনলাইন সভা করবেন। প্রয়োজন হলে স্বাস্থ্যবিধি মেনে স্বশরীরে সভা করেও অনলাইন শ্রেণি পাঠদানের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া যাবে।

বিজ্ঞাপন

একইভাবে, শিক্ষা প্রতিষ্ঠান প্রধানগণ নিজে অভিভাবকদের সঙ্গে অনলাইনে একটি সভা করবেন। যেখানে শিক্ষার্থীদের সঙ্গে সহনশীল আচরণ, দৈনিক কাজের রুটিন, শারীরিক ও মানসিক স্বাস্থ্য, খাদ্য ও পুষ্টি, লেখাপড়া ও অন্যান্য বিষয়ে আলোচনা করার কথা বলা হয়েছে।

এর আগে, নভেল করোনাভাইরাস সংক্রমণের মুখে বাংলাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। তারপর, সংক্রমণ পরিস্থিতির অবনতি হওয়ায় কয়েকদফা ছুটি পিছিয়ে অক্টোবরের তিন তারিখ পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় সরকার।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন