বিজ্ঞাপন

বিদেশ ফেরত ৮৩ শ্রমিককে কেন মুক্তি নয়: হাইকোর্ট

September 21, 2020 | 4:58 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ভিয়েতনাম ও কাতার ফেরত মোট ৮৩ বাংলাদেশিকে কেন মুক্তির নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। এক আবেদনের পরিপ্রেক্ষিতে সোমবার (২১ সেপ্টেম্বর) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

বিজ্ঞাপন

আদালতে রিটের পক্ষে শুনানি অ্যাডভোকেট সালাউদ্দিন রিগ্যান। সঙ্গে ছিলেন অ্যাডভোকেট মো. ইকবাল হোসেন। আগামী দুই সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিবসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

ভিয়েতনাম ফেরত ৮১ জন এবং কাতার ফেরত দুজনসহ মোট ৮৩ জন শ্রমিকের মুক্তি চেয়ে গত ১৩ সেপ্টেম্বর রিট দায়ের করা হয়। ওই রিটের শুনানি নিয়ে আদালত আজ এ আদেশ দেন।

গত ১ সেপ্টেম্বর ভিয়েতনাম ও কাতার থেকে দেশে ফেরা ৮৩ বাংলাদেশিকে ১৯৯৮ সালের ফৌজদারি কার্যবিধি আইনের ৫৪ ধারায় গ্রেফতার দেখিয়ে কারাগারে পাঠানোর নির্দেশ দেন ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সত্যব্রত সিকদার।

বিজ্ঞাপন

পরে পুলিশ জানায়, রাজধানীর উত্তরা দিয়াবাড়ি এলাকায় তারা কোয়ারেনটাইনে ছিলেন। কিন্তু সেখান থেকে তারা নিজ নিজ বাড়িতে যাওয়ার চেষ্টা করছিলেন। তথ্য-প্রমাণের ভিত্তিতে তাদের ৫৪ ধারায় গ্রেফতার দেখানো হয়। প্রবাসে থাকার সময় তাদের বিরুদ্ধে বিভিন্ন ধরনের অপরাধের অভিযোগ আছে। এ কারণে গত ১৮ আগস্ট তাদের বাংলাদেশে ফেরত পাঠানো হয়। দেশে আসার পর তাদের কোয়ারেনটাইনে রাখে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

পুলিশ আরও জানান, গ্রেফতার ৮৩ জনের মধ্যে দুজন ফিরেছেন কাতার থেকে। বাকি সবাই ভিয়েতনাম ফেরত।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন