বিজ্ঞাপন

‘মাস্ক পরা নিশ্চিত করতে শপিং মলে অভিযান চালানো হবে’

September 21, 2020 | 7:46 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের সংক্রমণ রোধে জনসাধারণের মাস্ক পড়া নিশ্চিত করতে চায় সরকার। সেজন্য মার্কেট ও শপিং মলে ক্রেতা-বিক্রেতাদের মুখে মাস্ক না থাকলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সোমবার (২১ সেপ্টেম্বর) মন্ত্রিসভার বৈঠক শেষে সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

বিজ্ঞাপন

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘যেকোনো দিন যেকোনো মার্কেট পর্যবেক্ষণ করে এই ব্যবস্থা নেওয়া হবে। আমি নিজে মার্কেটে গিয়ে দেখেছি, অনেকেই মাস্ক ব্যবহার করেন না। এরপর মিটিং করে মার্কেট পর্যবেক্ষণ ও মাস্ক ব্যবহার না করলে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিই।’

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘করোনাভাইরাসের বিস্তার কমাতে মাস্ক ব্যবহার অনেক বেশি জরুরি। সবাইকে মাস্ক ব্যবহার করতে হবে। বিশেষজ্ঞরা বলছেন, যদি মাস্ক পরা থাকে তাহলে ৯৫-৯৮ শতাংশ নিরাপদ। আর মাস্ক যদি না পরে তাহলে কোনো উদ্যোগই সফল হবে না। এজন্য মাস্ক ব্যবহার করতে সকলকে উদ্ভুদ্ধ করতে হবে।’

তিনি বলেন, ‘কেউ মাস্ক কিনতে না পারলে বাড়িতে কাপড় দিয়ে সহজে বানিয়ে নিতে পারেন।’ এই মহামারির মধ্যে যারা স্বাস্থ্যবিধি মানছেন না ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে সতর্ক করে দেন মন্ত্রিপরিষদ সচিব।

বিজ্ঞাপন

করোনাভাইরাস মহামারির মধ্যে গত ৩ আগস্ট থেকে হাটবাজার, দোকানপাট ও শপিং মল খোলা রাখার সময় বাড়িয়ে রাত আটটা পর্যন্ত অনুমতি দেয় সরকার। এসব স্থানে স্বাস্থ্যবিধি কঠোরভাবে প্রতিপালনের পাশাপাশি পারস্পারিক দূরত্ব বজায় রাখা এবং শপিং মলের প্রবেশ মুখে হাত ধোয়ার সাবান কিংবা হ্যান্ড স্যানিটাইজার রাখা ও তাপমাত্র পরিমাপক যন্ত্র রাখা বাধ্যতামুলক করা হয়। বর্তমানে সেসব নিয়ম পুরোপুরি মানা হচ্ছে না।

করোনাভাইরাস সংক্রমণ রোধে ঘরের বাইরে সকলকে মাস্ক পরা বাধ্যতামুলক করে গত ২১ জুলাই একটি পরিপত্র জারি করা হলে তাও মানা হচ্ছে না। এদিকে সরকারি হিসাবে বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা সাড়ে তিন লাখ ছাড়িয়েছে। মৃত্যের সংখ্যাও পাঁচ হাজারে ছুঁই ছু্ঁই। এর মধ্যে দ্বিতীয় দফা সংক্রমণের আভাস দিচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন