বিজ্ঞাপন

প্রথমবারের মতো ভারতীয় যুদ্ধজাহাজে দায়িত্ব পালন করবেন দুই নারী

September 21, 2020 | 8:31 pm

রোকেয়া সরণি ডেস্ক

প্রথমবারের মতো ভারতীয় কোনো যুদ্ধজাহাজে দুই নারী অফিসার পদে দায়িত্ব পালন করবেন। সাব লেফটেন্যান্ট কুমুদিনী ত্যাগী ও সাব লেফট্যানেন্ট রীতি সিং এই ইতিহাসের অংশ হতে যাচ্ছেন।

বিজ্ঞাপন

এতদিন ভারতীয় নৌবাহিনীর বিভিন্ন পদে নারী অফিসাররা কাজ করলেও কোনো যুদ্ধজাহাজে অফিসার পদে এই প্রথম নিযুক্ত হতে যাচ্ছেন এই দুই জন। সোমবার কোচিতে আইএনএস গরুড় যুদ্ধজাহাজে এক অনুষ্ঠানে কুমুদিনী ও রীতির নিয়োগ চূড়ান্ত হয়। খবর এনডিটিভি।

এই দুই অফিসার ইতিমধ্যে নৌবাহিনীর মাল্টিরোল হেলিকপ্টার অপারেটর করার জন্য প্রশিক্ষণ নিচ্ছেন। কুমুদিনী ত্যাগী ও রীতি সিং শীঘ্রই ভারতীয় নৌবাহিনীর এমএইচ-৬০ হেলিকপ্টার ওড়াবেন। সমুদ্রে টহলের কাজে ব্যবহার করা হবে নতুন আমদানি এসব যুদ্ধ হেলিকপ্টার। এগুলো পরিচালনা করা হবে যুদ্ধজাহাজ থেকে। সমুদ্রে শত্রুপক্ষের লুকিয়ে থাকা যুদ্ধজাহাজ ও সাবমেরিন চিহ্নিত করা ও ধ্বংস করতে সক্ষম এমএইচ-৬০ হেলিকপ্টার। দুর্ধর্ষ এই হেলিকপ্টার দিয়ে টহলের অর্থ হলো— যে কোনো সময় প্রচণ্ড লড়াইয়ে জড়িয়ে পড়ার সম্ভাবনা।

উল্লেখ্য, ভারতীয় নৌবাহিনীতে এতদিন চিকিৎসক, ইঞ্জিনিয়ারসহ বিভিন্ন দায়িত্বশীল পদে নারীরা কর্মরত থাকলেও এবার সরাসরি যুদ্ধক্ষেত্র কাজ করবেন এই দুই সাব লেফটেনেন্ট পদমর্যাদার অফিসার। এ খবরটি এমন এক সময় এলো যখন ভারতের বিমানবাহিনীর বহরে নতুন যুক্ত হওয়া রাফায়ালের পাইলট তালিকায় এক নারীর অন্তর্ভুক্তির খবর জানা গেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন