বিজ্ঞাপন

‘ডিসেম্বরের মধ্যেই দেশে শতভাগ বিদ্যুতায়ন হবে’

September 21, 2020 | 11:03 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ‘ডিসেম্বরের মধ্যেই গ্রিড অঞ্চলে শতভাগ বিদ্যুতায়ন করা হবে। যত দ্রুত বিদ্যুতায়ন হবে, উন্নয়ন তত দ্রুত হবে।’

বিজ্ঞাপন

সোমবার (২১ সেপ্টেম্বর) রাজশাহীর অফগ্রিড চরাঞ্চলসমূহে নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিমিটেড (নেসকো)-এর নিজস্ব অর্থায়নে সোলার হোম সিস্টেম স্থাপন কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় বাংলাদেশের প্রতিটি ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার কার্যক্রম চলমান। বিদ্যুৎসেবা বৃদ্ধির লক্ষ্যে প্রযুক্তি ব্যবহার ব্যাপক হারে বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

প্রতিমন্ত্রী আরও বলেন, ‘স্মার্ট মিটার, স্মার্ট গ্রিড, স্ক্যাডা, ইআরপি, আধুনিক ট্রান্সফরমার, ভূগর্ভস্থ তার প্রভৃতি বিদ্যুৎ পরিষেবা আরও বাড়িয়ে দেবে। চর-আসাড়িয়াদহ, চর আলাতুলী, চর মাজারদিয়া, চর খিদিরপুর সোলার হোম সিস্টেমের মাধ্যমে আজ বিদ্যুতায়ন করা হলো। সোলার হোম সিস্টেম ব্যবহারে বাংলাদেশ বিশ্বের প্রথম স্থান অধিকার করেছে। বর্তমানে সারাদেশে ৫৮ লাখ সোলার হোম সিস্টেম ব্যবহৃত হয়। প্রতিমন্ত্রী এসময় গ্রাহক সেবা আরও বাড়ানোর জন্য বিতরণ কোম্পানিগুলোকে নির্দেশ দেন।’

বিজ্ঞাপন

চর-আসাড়িয়াদহ, চর আলাতুলী, চর মাজারদিয়া, চর খিদিরপুর রাজশাহীর এই চারটি চরে সম্ভাব্য গ্রাহক সংখ্যা ৬ হাজার ৫ শ’টি। এর মধ্যে আজ ১ হাজার ৫৭২টি সোলার হোম সিস্টেম সংযোগ প্রদান করা হয়। পর্যায়ক্রমে সকল সংযোগ সম্পন্ন করা হবে বলে জানান প্রতিমন্ত্রী।

নেসকোর পরিচালনা পর্ষদের চেয়ারম্যান এ কে এম হুমায়ূন কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মাঝে সংসদ সদস্য মো. আয়েন উদ্দিন, বিদ্যুৎ সচিব ড. সুলতান আহমেদ ও নেসকোর ব্যবস্থাপনা পরিচালক জাকিউল ইসলাম সংযুক্ত থেকে বক্তব্য রাখেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এমআই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন