বিজ্ঞাপন

সফটওয়্যারের কাজ শেষ হলেই উচ্চধাপে বেতন পাবেন প্রাথমিকের শিক্ষকরা

September 22, 2020 | 12:33 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের উচ্চধাপে বেতন নির্ধারণে শিগগিরই আসছে সফটওয়্যার ‘আইবাস++’। এর কাজ শেষ হলেই প্রাথমিক বিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরা উচ্চধাপে বেতন পাবেন বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

সোমবার (২১ সেপ্টেম্বর) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। সেখানে বলা হয়, সফটওয়্যার আপগ্রেডের কাজ চলমান রয়েছে, যা শিগগিরই শেষ হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের বেতন গ্রেড-১৪ (প্রশিক্ষণপ্রাপ্ত) এবং বেতন গ্রেড-১৫ (প্রশিক্ষণবিহীন) থেকে বেতন গ্রেড-১৩তে উন্নীত করে উচ্চধাপে নির্ধারণ করা হয়েছে। বর্তমানে সরকারি কর্মচারীদের বেতন-ভাতা নির্ধারিত সফটওয়্যার ‘আইবাস++’ এর মাধ্যমে সম্পন্ন করা হয়ে থাকে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, মাঠ পর্যায়ে ‘আইবাস++’ এ বেতন নির্ধারণে সাময়িক অসুবিধার বিষয়টি তাদের দৃষ্টি গোচর হয়েছে। আশা করা হচ্ছে, অতিদ্রুত ‘আইবাস++’ আপগ্রেডেশন সম্পন্ন হবে এবং প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকরা উচ্চধাপে বেতন পাবেন।

জানা যায়, চলতি বছরের ৯ ফেব্রুয়ারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের বেতন জাতীয় গ্রেডে উন্নীত করে সরকার। বেতনগ্রেড উন্নীত করা হলেও বেতন ফিক্সেশন করার সময় অনেকেরই বেতন কমে যায়। পরে এ বিষয়টির সমাধান চেয়ে অর্থ সচিবকে চিঠি দেয় সংশ্লিষ্ট মন্ত্রণালয়। অর্থ মন্ত্রণালয় উচ্চতর ধাপে শিক্ষকদের বেতন নির্ধারণের বিষয়ে সম্মতি দেয়।

বিজ্ঞাপন

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্র বলছে, বেতনগ্রেড উন্নতির দিক থেকেই নতুন গ্রেড কার্যকর হবে। অর্থ মন্ত্রণালয়ের সফটওয়্যারের কারণে শিক্ষকদের বেতন ফিক্সেশনে সমস্যা হয়েছিল। বিষয়টি দ্রুত সমাধান হচ্ছে।

সারাবাংলা/জেআর/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন