বিজ্ঞাপন

জিন্সের প্যান্টে অতিরিক্ত ছোট পকেট থাকে কেন?

September 22, 2020 | 11:42 am

মাহাবুব মাসফিক  

আজকাল তরুণ প্রজন্মের কাছে প্যান্ট মানেই জিন্স। খুব অফিসিয়াল না হলে তেমন কেউ আজকাল নরম্যাল প্যান্ট পরেন না। ছেলেদের পাশাপাশি আজকাল মেয়েদেরও পছন্দের তালিকায় স্থান করে নিয়েছে জিন্সের প্যান্ট। এখন আসি আসল কথায়, জিন্সের প্যান্টে ছোট পকেট থাকে কেন?

বিজ্ঞাপন

ছেলেদের হোক কিংবা মেয়েদের, সব জিন্সের প্যান্টেই সামনে ডান পাশে বড় পকেটের উপরে ছোট একটা পকেট দেখা যায়। কিন্তু কেন? কখনো কি কারণ খুঁজেছেন? চলুন জেনে নেওয়া যাক ছোট এই পকেট থাকার কারণটা কী?

১৮০০ শতকের কথা। পশ্চিমা অঞ্চলে তখন রোদে পোড়া তামাটে চেহারার কাউবয়রা মাঠে কঠোর পরিশ্রম করতেন। তাদের পছন্দ ছিল জিন্সের প্যান্ট। তারা চেন দেওয়া ঘড়ি ব্যবহার করতেন। কাজের সময় তারা ঘড়ি রাখতেন তাদের ওয়েস্টকোটে। কিন্তু সেক্ষেত্রে বেশিরভাগ সময়েই ঘড়ি ভেঙে যাওয়ার ভয় থাকত।

বিজ্ঞাপন

ঘড়িকে সুরক্ষিত রাখার জন্য তখন থেকেই জিন্সের প্যান্টে এই পকেটের আবির্ভাব। পকেটে ঘড়ি রেখে বেল্টের সাথে চেন বেঁধে রাখা হতো। নিরাপদে থাকত ঘড়ি।

লেভিস সর্বপ্রথম তাদের প্যান্টে এই পকেট চালু করেছিল। এখন চেন দেওয়া ঘড়ির চল নেই তেমন। তবে ঐতিহ্য ধরে রাখতে জিন্সের প্যান্টে এখনও ছোট পকেট রাখা হয়।

বিজ্ঞাপন

আজকাল একেকজন নিজেদের অভ্যাস আর কাজ অনুযায়ী বিভিন্নভাবে পকেটটি ব্যবহার করেন। যারা গিটার বাজান তাদের জন্য গিটারের পিক, অনেকে পেনড্রাইভ, অনেকে খুচরা পয়সা, অনেকে মেমোরি কার্ড, অনেকে লিপজেল রেখে দেন ছোট্ট এই পকেটে। অনেকে হয়তো কিছুই রাখেন না।

সূত্র: নিউজটুডে ডটকম

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবিডিই/আইই

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন