বিজ্ঞাপন

জাতিসংঘের ৭৫ বছর: ভাষণ দেননি ডোনাল্ড ট্রাম্প

September 22, 2020 | 12:04 pm

আন্তর্জাতিক ডেস্ক

জাতিসংঘের ৭৫ বছর পূর্তি উপলক্ষে ভার্চুয়াল আয়োজনে সদস্য দেশগুলোর মধ্যে প্রথম বক্তা ছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু, তার বদলে ভাষণ দিয়েছেন জাতিসংঘে যুক্তরাষ্ট্রের ডেপুটি রিপ্রেজেন্টেটিভ। খবর ডয়চে ভেলে।

বিজ্ঞাপন

তিনি বলেছেন, জাতিসংঘ অনেক ক্ষেত্রেই সফল। আবার, এই সংগঠন নিয়ে উদ্বেগের কারণও আছে। অনেক দিন ধরে জাতিসংঘে কোনো সংস্কার নেই। আবার, স্বচ্ছতা নিয়েও প্রশ্ন আছে।

এদিকে, ট্রাম্প বক্তব্য না রাখলেও জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকো, চীনের প্রেসিডেন্ট শি জিনপিংসহ অধিকাংশ দেশের রাষ্ট্রপ্রধান এই আয়োজনে যুক্ত হয়ে ভাষণ দিয়েছেন।

বিজ্ঞাপন

অনলাইনে যুক্ত হয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, বিশ্ব পরিস্থিতিকে নিয়ন্ত্রণ করার অধিকার এককভাবে কোনো দেশকে দেওয়া হয়নি। এক তরফা আধিপত্যের দিন শেষ।

অন্যদিকে, জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল বলেছেন, জাতিসংঘের সদস্য দেশগুলোর মধ্যে আরও ঐক্য প্রয়োজন। জাতিসংঘের সংস্কার দরকার।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, কেউ যদি মনে করে, এখানে তাদের একক স্বার্থ দেখা হবে, তাহলে তারা ভুল করছে। আমরা সকলে মিলে একটাই পৃথিবী। আমরা আমাদের ভালো-মন্দ ভাগ করে নেব।

পাশাপাশি, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকো মনে করেন, এই সংগঠনের ভিত দুর্বল হচ্ছে। যারা এই সংগঠনের প্রতিষ্ঠাতা, তারাই একে আঘাত করছে।

বিজ্ঞাপন

এছাড়াও, জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের ভাষণে উঠে এসেছে জলবায়ু পরিবর্তন, দারিদ্র্য, ঘৃণা ছড়ানো, করোনা মহামারিসহ নানা প্রসঙ্গ।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন