বিজ্ঞাপন

চীনা গুপ্তচর সন্দেহে নিউইয়র্ক পুলিশের কর্মকর্তা গ্রেফতার

September 22, 2020 | 1:44 pm

আন্তর্জাতিক ডেস্ক

চীনের হয়ে যুক্তরাষ্ট্রে গুপ্তচরবৃত্তির আনুষ্ঠানিক অভিযোগের ভিত্তিতে নিউইয়র্ক নগর পুলিশ বিভাগের এক কর্মকর্তাকে গ্রেফতার করা হয়েছে। খবর বিবিসি।

বিজ্ঞাপন

তিব্বতে জন্ম নেওয়া যুক্তরাষ্ট্রের নাগরিক বাইমাদাজি আংওয়াংকে সোমবার (২১ সেপ্টেম্বর) গ্রেফতার করে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

এদিকে, পুলিশ বিভাগের কমিউনিটি অ্যাফেয়ার্স ইউনিটের ওই কর্মকর্তার বিরুদ্ধে নিউইয়র্ক এলাকায় চীনা নাগরিকদের কর্মকাণ্ড নিয়ে প্রতিবেদন প্রকাশ এবং তিব্বতি সম্প্রদায়ের মধ্যে সম্ভাব্য গোয়েন্দা উৎসগুলো সম্পর্কে মূল্যায়ন প্রতিবেদন দেওয়ার অভিযোগ আনা হয়েছে।

বিজ্ঞাপন

এছাড়াও, চীনা কন্স্যুলেটের দুই কর্মকর্তার সঙ্গে তিনি নিয়মিত যোগাযোগ রক্ষা করে চলতেন বলে অভিযোগ করা হয়েছে। দাফতরিক বিভিন্ন অনুষ্ঠানে চীনা কর্মকর্তাদের আমন্ত্রণ করে এনে নিউইয়র্ক পুলিশ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে পরিচয় করিয়ে দিতেন বলেও অভিযোগ করা হয়েছে।

আদালতের নথিপত্র অনুযায়ী, আংওয়াং যে চীনা কর্মকর্তার হয়ে কাজ করতেন তাকে বলেছিলেন - তিনি নিউইয়র্ক পুলিশ বিভাগের উচ্চপদে প্রমোশন পেলে তিনি চীনকে সহায়তা করতে পারবেন এবং দেশটিকে ‘গৌরবান্বিত’ করতে পারবেন।

বিজ্ঞাপন

পাশাপাশি, চীন থেকে তার কাছে অনেকগুলো তারবার্তা পাঠানো হয়েছিল বলেও আদালতের নথিতে বলা হয়েছে।

তার বিরুদ্ধে তারবার্তা জালিয়াতি, মিথ্যা বিবৃতি প্রকাশ ও দাফতরিক প্রক্রিয়ায় বাধা দেওয়ার অভিযোগও আনা হয়েছে।

বিজ্ঞাপন

এই অভিযোগের বিচারে দোষী সাব্যস্ত হলে বাইমাদাজি'র সর্বোচ্চ ৫৫ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

এর আগে, বাইমাদাজি আংওয়াং একজন বেসামরিক বিশেষজ্ঞ হিসেবে যুক্তরাষ্ট্রের সেনাবাহনীতেও কাজ করতেন।

বিজ্ঞাপন

মার্কিন গোয়েন্দা তথ্য অনুসারে, আংওয়াংয়ের বাবা চীনের সেনাবাহিনীর একজন অবসরপ্রাপ্ত সদস্য এবং তিনি দেশটির কমিউনিস্ট পার্টিরও সদস্য। তার মা সাবেক সরকারি কর্মকর্তা এবং তিনিও কমিউনিস্ট পার্টির সদস্য।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন