বিজ্ঞাপন

আজও মেঘের দখলে থাকবে আকাশ, ঝরতে পারে বৃষ্টি

September 23, 2020 | 12:15 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: মৌসুমি বায়ুর শেষ দফার প্রভাবে গত কয়েকদিন ধরেই দেশের আকাশ মেঘাচ্ছন্ন হয়ে আছে। বৃষ্টিও হচ্ছে দুদিন ধরে। এরই ধারাবাহিকতায় আজও দেশের ২০টি জেলায় ঝড়-বৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অফিস। ফলে এসব জেলার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (২৩ সেপ্টেম্বর) দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

পূর্বাভাসে বলা হয়েছে- রাজশাহী, রংপুর, দিনাজপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেইসঙ্গে হতে পারে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি।

বিজ্ঞাপন

এদিকে সকাল ৭টা থেকে দুপুর ১টা পর্যন্ত ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ আংশিক মেঘলা থেকে অস্থায়ীভাবে মেঘলা থাকতে পারে। হালকা বৃষ্টি হতে পারে। দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৬ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস বয়ে যেতে পারে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এদিকে ঢাকার মতো একই রকম আবহাওয়া পশ্চিমবঙ্গেও। বুধবার পশ্চিমবঙ্গের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মহারাষ্ট্র থেকে পশ্চিমবঙ্গে হিমালয়ের পাদদেশে আবহাওয়া পরিমণ্ডলে একটি গভীর নিম্নচাপরেখা সৃষ্টি হয়েছে। সেখানে এসে যুক্ত হচ্ছে বঙ্গোপসাগর থেকে বয়ে আসা মৌসুমি বাতাস। ফলে উত্তরবঙ্গে বিস্তীর্ণ অঞ্চলজুড়ে আগামী কয়েক দিনে ভারি বর্ষণের সম্ভাবনা দেখা দিয়েছে।

বিজ্ঞাপন

আলিপুর আবহাওয়া দফতর প্রকাশিত বিবৃতিতে জানানো হয়েছে, দার্জিলিং ও কালিম্পং জেলার পার্বত্য অঞ্চলে ধসের প্রবণতা বাড়বে। সেইসঙ্গে উত্তরবঙ্গের নদীগুলোতে পানি বাড়ার সম্ভাবনা রয়েছে।

সারাবাংলা/টিএস/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন