বিজ্ঞাপন

ওয়ালটন হাইটেক পার্কের শেয়ারের ক্রেতা থাকলেও বিক্রেতা উধাও!

September 23, 2020 | 5:29 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পুঁজিবাজারে লেনদেন শুরুর প্রথম দিনেই চমক দেখিয়েছে ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ার। বুধবার (২৩ সেপ্টেম্বর) লেনদেন শুরুর প্রথম দিন ওয়ালটনের প্রতিটি শেয়ারের দাম সর্বোচ্চ ৫০ শতাংশ বা ১২৬ টাকা বেড়েছে। লেনদেনের শুরুতেই ওয়ালটনের শেয়ার হল্টেড (সর্বোচ্চ দাম) হয়ে পড়ে। শুধু তাই দিনভর শেয়ারটি ক্রয় করার জন্য ক্রেতা থাকলেও বিক্রেতা না থাকায় দিনশেষে হাতে গোনা কয়েকটি শেয়ার লেনদেন হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

ডিএসই সূত্র জানায়, ওয়ালটনের শেয়ারের লেনদেনের শুরুতে প্রতিটি শেয়ারের অ্যাডজাস্ট ওপেনিং প্রাইস ছিল ২৫২ টাকা। কিন্তু কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয় ৩৭৮ টাকায়। অর্থাৎ লেনদেনের শুরুতেই কোম্পানিটির প্রতিটি শেয়ারের সর্বোচ্চ ৫০ শতাংশ বা ১২৬ টাকা দাম বেড়ে যায়।

সূত্র মতে, বুধবার সকাল ১০ টায় লেনদেন শুরুর পর থেকে দুপুর ১২টা ৩৩ মিনিট পর্যন্ত ওয়ালটন হাইটেকের স্ক্রিনে ৮৯ লাখ ৪৫ হাজার ৯২২টি শেয়ার কেনার আবেদন থাকলেও বিক্রেতার ঘর শূন্য ছিল। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার সর্বশেষ ৩৭৮ টাকা দামে ২২ বারে মাত্র ৩৪৮টি শেয়ার লেনদেন হয়েছে। এর মাধ্যমে কোম্পানিটির ১ লাখ ৩২ হাজার টাকার লেনদেন হয়েছে।

বিজ্ঞাপন

এর আগে গত ৬ সেপ্টেম্বর কোম্পানিটির আইপিওতে আবেদনকারীদের মধ্যে শেয়ার বরাদ্দ দেওয়ার জন্য লটারির ড্র অনুষ্ঠিত হয়। আর ৯ আগস্ট থেকে ১৬ আগস্ট পর্যন্ত কোম্পানিটির আইপিওতে গ্রহণ করা হয়।

বুক বিল্ডিং পদ্ধতিতে ওয়ালটন হাইটেক শেয়ারবাজার থেকে ১০০ কোটি টাকা উত্তোলন করে।এর মধ্যে যোগ্য বিনিয়োগকারীদের কাছ থেকে ৬০ কোটি ৯৬ লাখ ৫৭ হাজার ৮০৫ টাকা এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে ৩৯ কোটি ৩ লাখ ৪২ হাজার ১৯৫ টাকা সংগ্রহ করা হয়। সংগৃহীত টাকা থেকে ৬২ কোটি ৫০ লাখ টাকা ব্যবসা সম্প্রসারণ, ৩৩ কোটি টাকা ব্যাংক ঋণ পরিশোধ এবং ৪ কোটি ৫০ লাখ টাকা আইপিও‘র পরিচালনাবাবদ ব্যয় করা হয়।

বিজ্ঞাপন

কোম্পানিটির মোট শেয়ার রয়েছে ৩০ কোটি ২৯ লাখ ২৮ হাজার ২৪৩টি। এর মধ্যে প্রাথমিক গণপ্রস্তাবে কোম্পানিটি ২৯ লাখ ২৮ হাজার ৩৪৩টি সাধারণ শেয়ার ইস্যু করা হয়েছে। লেনদেন শুরুর প্রথম দিনে মোট শেয়ারের তিনগুণ বেশি শেয়ার কেনার প্রস্তাব এসেছে বিনিয়োগকারীদের কাছ থেকে।

কোম্পানিটির অনুমোদিত মূলধন রয়েছে ৬০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন রয়েছে ৩০২ কোটি ৯২ লাখ টাকা।

সারাবাংলা/জিএস/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন