বিজ্ঞাপন

ঘরোয়া ক্রিকেট আয়োজনে বদ্ধপরিকর বিসিবি

September 23, 2020 | 5:45 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

শ্রীলঙ্কা সিরিজ পণ্ড হলেই কেবল ঘরোয়া ক্রিকেট ফেরাবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি), বিষয়টা এমন নয়। সিরিজটি শেষ পর্যন্ত মাঠে গড়ালেও ঘরোয়া লিগ আয়োজনে বদ্ধপরিকর লাল সবুজের ক্রিকেটের সর্বোচ্চ এই সংস্থা। এবং আশার কথা হল, এই মুহুর্তে দুটি বিষয় নিয়েই পরিকল্পনা করছে টাইগার প্রশাসন।

বিজ্ঞাপন

সপ্তাহ দুয়েক আগে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বেশ দ্ব্যর্থহীন কণ্ঠেই বলেছিলেন, বাংলাদেশের শ্রীলঙ্কা সফর বাতিল হলে আগামী মাসেই ঘরোয়া ক্রিকেট লিগ আয়োজনের মধ্য দিয়ে প্রায় ৮ মাস করোনায় অবরুদ্ধ ক্রিকেট ফেরানো হবে। বিসিবি সভাপতির ওই ঘোষণার প্রায় দুই সপ্তাহ পেরিয়ে গেলেও সিরিজ নিয়ে এখনো চুড়ান্ত কোন সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি আয়োজক লঙ্কান ক্রিকেট বোর্ড (এসএলসি)। এমতাবন্থায় প্রশ্নের উদ্রেক হওয়া অসঙ্গত নয়, তাহলে টাইগারদের ভবিষ্যত কি? তিন ম্যাচ সিরিজের টেন্ট নিয়ে যদি শেষ পর্যন্ত কোন সবুজ সংকেত নাই মেলে সেক্ষেত্রে মুশফিক-তামিমরা কি করবেন? ঘরে বসেই কাটাতে হবে?

না, এমন কোন সম্ভাবনাই আসলে নেই। শেষ পর্যন্ত যদি সিরিজটি ভেস্তে যায় তাহলে অবশ্যই সত্বর ঘরোয়া ক্রিকেট ফেরাবে টাইগার ক্রিকেট প্রশাসন। আর সিরিজ হলেও ঘরোয়া লিগের আয়োজন দেখা যাবে।

বিজ্ঞাপন

বুধবার (২৩ সেপ্টেম্বর) হোম অব ক্রিকেট মিরপুর শের ই বাংলায় সংবাদ মাধ্যমকে একথা জানালেন বিসিবির সিইও নিজাম উদ্দিন চৌধুরী সুজন।

তিনি বলেন,‘আমাদের অন্য পরিকল্পনাও আছে। সেক্ষেত্রে সিদ্ধান্তটার জন্য আমাদের একটু অপেক্ষা করতে হবে। আমাদের কিন্তু এখনো পরিকল্পনা আছে যে আমরা উভয় বিষয় নিয়েই সামনে আগাব। আমরা যদি এই সিরিজটাও করি তারপরেও আমাদের ঘরোয়া ক্রিকেট লিগ করার পরিকল্পনা রয়েছে।’

ঘরোয়া লিগ আয়োজন নিয়ে বিসিবির বিভিন্ন মহলে বিভিন্ন মত শোনা যাচ্ছে। এই যেমন হাই পারফরম্যান্স চেয়ারম্যান নাইমুর রহমান দুর্জয় বলছেন, কর্পোরেট ক্রিকেট লিগের কথা। আবার জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু ত্রিদলীয় চ্যালেঞ্জি সিরিজের কথা। তবে ঢাকা প্রিমিয়ার লিগ কিংবা জাতীয় ক্রিকেট লিগের ভাবনা একবারেই নেই। কেননা মহামারীকালে এই জাতীয় বড় আসর আয়োজনে এত বিপুল সংখ্যক ক্রিকেটারের জৈব সুরক্ষা নিশ্চিত আদতেই কঠিন।

বিজ্ঞাপন

কর্পোরেট ক্রিকেট লিগ নিয়ে দুর্জয়ের ভাবনাটি এমন, ‘জাতীয় দলের দুইটা তিনটা দল, হাই পারফরম্যান্স আছে, অনূর্ধ্ব-১৯ দল আছে সবাইকে নিয়ে আমাদের চুক্তিবদ্ধ ক্রিকেটার আছে তাদের একসাথ করে যদি কোন খেলা আয়োজন করতে পারি।’

আর ত্রিদলীয় চ্যালেঞ্জ সিরিজ নিয়ে নান্নুর পরিকল্পনা হল. তিন দলের চ্যালেঞ্জ সিরিজ হতে পারে। এক্ষেত্রে জাতীয় দল, ‘এ’ দল, এইচপি (হাই পারফরম্যান্স) স্কোয়াড আছে। তাদের নিয়ে সিরিজটি করা যায় কিনা দেখা যাক।’

করোনাভাইরাস প্রাদুর্ভাব ছড়ানোর আগে মার্চে গড়িয়েছিল দেশের ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে মর্যাদার আসর ঢাকা প্রিমিয়ার লিগ। তবে অতিমারির সতর্কতায় প্রথম রাউন্ড শেষেই তা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরএফ/এসএইচএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন