বিজ্ঞাপন

‘স্বপ্নের চরিত্র’ দিয়ে সিনেমায় ফিরলেন সোফিয়া লরেন

September 24, 2020 | 2:53 am

এন্টারটেইনমেন্ট ডেস্ক

গেলো সপ্তায় গেলো ‘সৌন্দর্যের দেবী’- সোফিয়া লরেনের ৮৬তম জন্মদিন। এরইমধ্যে জানা গেলো ১১ বছরের বিরতি শেষে ৮৬ বছর বয়েসে সিনেমায় ফিরছেন তিনি। ছেলে এডওয়ার্ডো পন্টির নেটফ্লিক্স ড্রামা ‘দ্য লাইফ এহেড’-এ অভিনয় করেছেন ১৯৬১ সালে অস্কারজয়ী অভিনেত্রী। এক দশক পর এটাই সোফিয়া লরেনের পূর্ণদৈর্ঘ্য ফিচার সিনেমা।

বিজ্ঞাপন

বিশিষ্ট উপন্যাসিক রোমাইন গ্যারির রচিত উপন্যাস অবলম্বে নির্মিত হয়েছে ‘দ্য লাইফ এহেড’। সিনেমায় মাদাম রোসা চরিত্রে অভিনয় করেছেন সোফিয়া লরেন। মাদাম রোসা একজন গণহত্যায় বেঁচে যাওয়া ইহুদি যিনি মারা যাওয়া যৌনকর্মীদের বাচ্চাদের বেড়ে উঠতে সাহায্য করেন। মাদাম রোসা নিজেও একসময় ছিলেন তাদেরই একজন। সেনেগালের ১২ বছর বয়েসি মোমোর সঙ্গে দারুণ বন্ধুত্ব গড়ে ওঠে মাদাম রোসার। আর এ নিয়েই এগিয়ে যায় গল্প।

এ সিনেমাটি সম্পর্কে জানতে বিনোদন ম্যাগাজিন ডেডলাইন সোফিয়া লরেনের একটি সাক্ষাৎকার নেয়। ওই সাক্ষাৎকারে সোফিয়া লরেন বলেন, ‘আমি সবসময় লেখক রোমাইন গ্যারির বইগুলোর একজন ভক্ত। যখন আমার ছেলে তার একটি উপন্যাস অবলম্বনে নির্মিতব্য সিনেমায় আমাকে অভিনয়ের জন্য প্রস্তাব করল, তা যেন আমার এক স্বপ্নপূরণ করল। আমি এই সুযোগটি গ্রহণ করেছি’।

সিনেমাটির পরিচালক এডওয়ার্ডো পন্টি সোফিয়া লরেনের দ্বিতীয় ছেলে। ছেলের সঙ্গে এটি তৃতীয় সিনেমা ‘টু ওম্যান’ অভিনেত্রীর। এর আগে ২০০৯ সালে, ‘নাইন’ ছবিতে সর্বশেষ অভিনয় করেছিলেন সোফিয়া লরেন। এবার ১১ বছর পর যেনো স্বপ্নের এক চরিত্র দিয়েই চলচ্চিত্রে ফিরলেন গুনি অভিনেত্রী।

বিজ্ঞাপন

সোফিয়া লরেন বলেন, ‘প্রথমত, গল্পটি খুবই সমৃদ্ধ, একইসঙ্গে মজাদার ও হৃদয়বিদারক। এটি কাব্যিক আবার একইসঙ্গে এমন একটি গল্প যা খুব সময়োচিত। সিনেমাটি আবার দু’টি চরিত্রের বন্ধুত্বের গল্প। এমন দুই চরিত্র যাদের জাত, ধর্ম, সংস্কৃতি ও প্রজন্ম একেবারেই আলাদা— তবুও তারা যেন একটি মুদ্রার এপিঠ-ওপিঠ। মাদাম রোসার চরিত্রটি চিত্রিত করার কাজটি আমি ভালোবেসেছি। মাদাম রোসা কঠিন আবার নমনীয়, তিনি একজন সার্ভাইবার— ঠিক আমার মা যেমন ছিলেন। এই চরিত্র আমার মাকে মনে করিয়ে দেয়’।

আগামী অক্টোবরে ইতালির রোমে প্রিমিয়ার অনুষ্ঠানের এক মাস পরে সিনেমাটি নেটফ্লিক্সে দেখতে পারবেন দর্শকরা। বিনোদন ম্যাগাজিন ডেডলাইন- এর প্রতিবেদনে বলা হয় এই সিনেমাটির পেছনে ইতিমধ্যে বড় অংকের বিনিয়োগ করেছে নেটফ্লিক্স। সিনেমাটি একাধিক আন্তর্জাতিক পুরষ্কার পাবে বলা আশা করা হচ্ছে।

বিজ্ঞাপন

১৯৬১ সালে তিনি ‘টু ওমেন’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য সেরা অভিনেত্রী বিভাগে একাডেমি পুরস্কার লাভ করেন ইতালিয়ান এই কিংবদন্তী অভিনেত্রী। তিনিই প্রথম অভিনেত্রী যিনি ইংরেজি ভাষা ব্যতীত অন্য ভাষায় অভিনয়ের জন্য একাডেমি পুরস্কার লাভ করেন।

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন