বিজ্ঞাপন

বার্সা ছেড়ে অ্যাটলেটিকোয় নাম লেখালেন সুয়ারেজ

September 24, 2020 | 1:36 pm

স্পোর্টস ডেস্ক

অবশেষে সব গুঞ্জন সত্য প্রমাণিত হলো, লুইস সুয়ারেজ বার্সেলোনা ছেড়ে নাম লেখালেন অ্যাটলেটিকো মাদ্রিদে। রোনাল্ড কোম্যান বার্সেলোনার ডাগ আউটের দায়িত্ব গ্রহণ করে  এই উরুগুইয়ানকে ক্লাব ছাড়ার পথ দেখিয়ে দিয়েছিলেন। তবে কিছুটা নমনীয় হয়ে কোম্যানই কদিন পর বলেছিলেন সুয়ারেজ ক্লাবে থাকলেও তার কোনো সমস্যা নেই। কিন্তু বেঞ্চে বসে ক্যারিয়ারের বাকিটা সময় কাটাতে নারাজ সুয়ারেজ। তাই তো বার্সেলোনার সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করে নাম লেখালেন অ্যাটলেটিকো মাদ্রিদে।

বিজ্ঞাপন

বুধবার সুয়ারেজের দলবদলের বিষয়ে সমঝোতায় পৌঁছানোর বিষয়টি নিশ্চিত করেছে দুই ক্লাবই। এক বিবৃতিতে বার্সার পক্ষ থেকে জানানো হয়েছে, ৩৩ বছর বয়সী এই তারকা স্ট্রাইকারের জন্য চুক্তির নানান শর্ত সাপেক্ষে ছয় মিলিয়ন ইউরো পরিশোধ করবে অ্যাটলেটিকো।

ছয় মৌসুমে বার্সেলোনার জার্সি গায়ে ১৯৮টি গোলের পাশাপাশি জিতেছেন ১৩টি শিরোপা। যার মধ্যে ২০১৪/১৫ মৌসুমে ইউরোপিয়ান ট্রেবলও। এবার তার সঙ্গে সব সম্পর্ক শেষ করতে যাচ্ছে বার্সা। তবে তার আগে দলটির ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ গোল করার রেকর্ড নিজের দখলে রেখেই যাচ্ছেন তিনি।

বিজ্ঞাপন

এর আগে গুঞ্জন উঠেছিল সুয়ারেজ জুভেন্টাসে যোগ দিচ্ছেন, তবে শেষে এসে ইতালিয়ান জায়ান্ট এই ব্যাপারে নেতিবাচক মতিগতি দেখানোয় মনে হচ্ছিল, আরও এক মৌসুম বার্সাতেই থাকছেন সুয়ারেজ। জুভেন্টাসে যাওয়া এক প্রকার নিশ্চিতই হয়ে গিয়েছিল তার তবে নিয়মের গ্যাঁড়াকলে পড়ায় ইতালিয়ান পাসপোর্ট নিয়ে তুরিনের ক্লাবটিতে যেতে হতো তাকে। সেজন্য ভাষার পরীক্ষা দিয়ে তিনি উতরেও যান। কিন্তু পরবর্তীতে অভিযোগ উঠেছে, প্রশ্নে কী কী থাকবে তা আগেই জানিয়ে দেওয়া হয়েছিল সুয়ারেজকে। অর্থাৎ জালিয়াতি করে পাশ করেছেন তিনি।

বুধবার শেষবারের মতো ক্লাবের অনুশীলনে গিয়েছিলেন সুয়ারেজ। সেখান থেকেই বিদায় নিয়েছেন প্রিয় বন্ধু লিওনেল মেসি ও বাকি সতীর্থদের কাছ থেকে। স্প্যানিশ দৈনিক গুলো জানিয়েছে অনুশীলন মাঠ থেকে ফেরার পথে সুয়ারেজকে কাঁদতে দেখা গেছে।

বিজ্ঞাপন

স্পেনে নিজের প্রথম মৌসুমেই বার্সেলোনার হয়ে জিতেছিলেন ইউরোপিয়ান ট্রেবল। ওই মৌসুমে ৪২ ম্যাচে করে ২৫ গোল এবং ২৩ এসিস্ট। পরের মৌসুমে সুয়ারেজের গোল ক্ষুধা চরমে পৌঁছে ৫৩ ম্যাচে ৫৯ গোল এবং ২৪ অ্যাসিস্ট। দ্বিতীয়বারের মতো জিতে নেয় ইউরোপিয়ান গোল্ডেন বুট। সুয়ারেজের ক্যারিয়ারের ভাটার শুরু হয় ২০১৭-১৮ মৌসুমের পর থেকেই। ২০১৮-১৯ মৌসুমের পরিসংখ্যান বিচার করলে বলা যায় সুয়ারেজের ক্যারিয়ারের সবচেয়ে বাজে সময়। ৪৯ ম্যাচে মাত্র ২৫ গোল এবং ১৩ অ্যাসিস্ট। যদিও এই সংখ্যা খুব একটা খারাপ নয়।

সদ্য সমাপ্ত হওয়া ২০১৯/২০ মৌসুমে বেশিরভাগ সময় ইনজুরিতে থাকায় সুয়ারেজ মাত্র ২৩টি ম্যাচ খেলে করেছেন ১৪ গোল এবং ১১ অ্যাসিস্ট। আর এই মৌসুমে শিরোপাহীন কাটানোর পর দলকে নতুন করে ঢেলে সাজানোর দিকেই যাচ্ছে বার্সেলোনা। তাই তো প্রধান কোচ কিকে সেতিয়েনকে বরখাস্ত করে রোনাল্ড কোম্যানের হাতে তুলে দিয়েছেন দায়িত্ব। আর কোম্যান এসেই দল থেকে ঝেড়ে ফেলছেন সে সব খেলোয়াড়দের যারা পারফর্ম করতে পারছেন না। আর এমন দুর্দান্ত সময় কাটানোর পর বার্সেলোনা তাকে তার পরবর্তী ক্যারিয়ারের জন্য শুভ কামনাও জানিয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন