বিজ্ঞাপন

জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক দাবা টুর্নামেন্টের উদ্বোধন

September 24, 2020 | 5:45 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উদযাপন উপলক্ষ্যে আড়ম্বর উদ্বোধন অনুষ্ঠানের মধ্য দিয়ে ‍শুরু হয়েছে জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা প্রতিযোগিতা। বিশ্বের ১৭জন গ্র্যান্ডমাস্টারসহ ১৫ দেশের ৭৪জন দাবাড়ু অংশ নিয়েছেন এই জায়ান্ট অনলাইন প্রতিযোগিতায়।

বিজ্ঞাপন

আজ বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর প্রগতি সরণির কানাডিয়ান ইউনিভার্সিটি ক্যাম্পাসে এই টুর্নামেন্টের উদ্বোধন হয়েছে।

কানাডিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশের পৃষ্ঠপোষকতা ও গোল্ডেন স্পোর্টিং ক্লাবের সহযোগিতায় ২৪ থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এই টুর্নামেন্ট। টুর্নামেন্টের পুরো আয়োজন হচ্ছে অনলাইনে। সুইস লিগ সিস্টেমে নয় রাউন্ডের এই টুর্নামেন্টের প্রাইজমানি ধরা হয়েছে ছয় হাজার ডলার।

বিজ্ঞাপন

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সাউথ এশিয়ান দাবা কাউন্সিলের সভাপতি বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক বেনজীর আহমেদ (আইজিপি), বিশেষ অতিথি হিসেবে উদ্বোধন অনুষ্ঠানে ছিলেন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের চেয়ারম্যান এবং বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ-সভাপতি চৌধুরী নাফিজ সরাফাত।

জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক দাবা টুর্নামেন্টের উদ্বোধন

বিজ্ঞাপন

প্রধান অতিথির বক্তব্যে সাউথ এশিয়ান দাবা কাউন্সিলের সভাপতি বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক বেনজীর আহমেদ (আইজিপি), ‘দেশে দীর্ঘমেয়াদী ট্রেনিং প্রোগ্রাম করতে চাই, স্কুল দাবা করতে চাই। তাহলে সামনের ৫ বছরে অন্তত ৫শ জন দাবাড়ু পাবো। তার সঙ্গে একজন পার্মানেন্ট কোচ রাখার চেষ্টা করবো যাতে করে খেলোয়াড়রা ট্রেনিংয়ের মধ্যে থাকে। সঙ্গে দাবার জন্য একটি জায়গা খুঁজছি। যেখানে যেকোন টুর্নামেন্ট ভাল করে আয়োজন করা যাবে। নর্মগুলো আয়োজন করা যাবে।

বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ-সভাপতি চৌধুরী নাফিজ সরাফাত বলেন, ‘আমাদের প্রধানমন্ত্রীর ৭৪তম জন্মদিনকে সামনে রেখে এই টুর্নামেন্ট আয়োজন করতে পেরে আমি নিজেকে অত্যন্ত সম্মানিত ও ভাগ্যবান মনে করি। তার পদক্ষেপগুলো আমাদের স্বপ্ন দেখতে, নতুন কিছু করতে এবং নিজেদের ছাড়িয়ে যেতে অনুপ্রাণিত করে।

বিজ্ঞাপন

টুর্নামেন্টে বাংলাদেশের তিনজন গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান, এনামুল হোসেন রাজীব ও রিফাত বিন সাত্তার অংশ নিচ্ছেন। এছাড়া যোগ দিচ্ছেন ভারতের পাঁচ, ইন্দোনেশিয়া ও ফিলিপাইনের দুজন গ্র্যান্ডমাস্টার। আরও থাকছেন ইরান, রাশিয়া, সিঙ্গাপুর ও ভিয়েনামের গ্র্যান্ডমাস্টাররা।

এসময় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ দাবা ফেডারেশনের যুগ্ম সাধারণ সম্পাদক ড. শোয়েব রিয়াজ আলম, বাংলাদেশ দাবা ফেডারেশনের সৈয়দ শাহাব উদ্দীন শামীম।

বিজ্ঞাপন

আগামী ২৭ সেপ্টেম্বর রাজধানীর এক পাঁচ তারকা হোটেলে হবে এই টুর্নামেন্টের পুরস্কার বিতরণী অনুষ্ঠান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

সারাবাংলা/জেএইচ/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন