বিজ্ঞাপন

পুঁজিবাজারের বিশেষ তহবিলের সুদহার কমালো কেন্দ্রীয় ব্যাংক

September 24, 2020 | 8:40 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পুঁজিবাজার চাঙ্গা করতে বিশেষ তহবিলের সুদের হার কমিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এর মধ্যে বাংলাদেশ ব্যাংক থেকে রেপো সুবিধায় অর্থ সংগ্রহের ক্ষেত্রে সুদহার ৫ শতাংশের জায়গায় ৪ দশমিক ৭৫ শতাংশ করা হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) এ সংক্রান্ত একটি আদেশ জারি করেছে বাংলাদেশ ব্যাংক। এর আগে গত ১০ ফেব্রুয়ারি পুঁজিবাজারে বিনিয়োগের উদ্দেশ্যে বিশেষ তহবিল গঠন ও বিনিয়োগের নীতিমালা বিষয়ে বাংলাদেশ ব্যাংক একটি সার্কুলার জারি করেছিল। বৃহস্পতিবার নতুন করে জারি করা সার্কুলারে সেই বিশেষ তহবিলের সুদের হার কমানো হয়েছে।

নতুন সার্কুলারে বরা হয়েছে, বর্তমানে মুদ্রা বাজারের পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে সামঞ্জস্য বিধান করার জন্য কিছু বিষয়ে নির্দেশনার বিষয়ে কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আওতায় বিশেষ তহবিল গঠনের লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক থেকে রেপো সুবিধার মাধ্যমে অর্থ সংগ্রহের ক্ষেত্রে ডিওএস সার্কুলার নম্বর ০১/২০২০-এর ১ (গ) অনুচ্ছেদে বর্ণিত সুদহার ৫ শতাংশের জায়গায় ৪ দশমিক ৭৫ শতাংশ হবে।

বিজ্ঞাপন

আগের সার্কুলারের ২(ঙ)(৩) নম্বর অনুচ্ছেদটি প্রতিস্থাপন করতে বলা হয়েছে নতুন সার্কুলারে। এতে বলা হয়েছে— তালিকাভুক্ত করপোরেট বন্ড বা ডিবেঞ্চারের ক্ষেত্রে ফিক্সড রেট ন্যূনতম ১০ শতাংশ কুপন/সুদবাহী হতে হবে। ভেরিয়েবল রেট হবে ন্যূনতম সুদের হার কুপন প্রদানের মাসের অব্যবহিত আগে সমাপ্ত মাসে বিদ্যমান সর্বশেষ ইস্যু করা (১০ বছর মেয়াদি ট্রেজারি বন্ডের সুদ হার + ১.০০%)-এর কম হতে পারবে না। এছাড়াও যেকোনো মেয়াদের সরকারি বন্ড বা বিল, সম্পদভিত্তিক বন্ড/সুকুকের ক্ষেত্রে ফিক্সড রেট ন্যূনতম ৮ শতাংশ কুপন/মুনাফাবাহী হতে হবে।

সার্কুলারে আরও বলা হয়, ভেরিয়েবল রেট হবে ন্যূনতম মুনাফা বা সুদের হার কুপন দেওয়ার মাসের আগের মাসে বিদ্যমান সর্বশেষ ইস্যু করা (১০ বছর মেয়াদি ট্রেজারি বন্ডের সুদ হার + ০.৫০ %)-এর কম নয়।

বিজ্ঞাপন

এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে বলেও সার্কুলারে উল্লেখ করা হয়েছে। এতে আরও বলা হয়েছে, ডিওএস সার্কুলার নম্বর-০১/২০২০-এর অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে। তবে ওই সার্কুলারের অধীনে চলমান রেপোর মেয়াদপূর্তিতে নতুন হার কার্যকর হবে।

সারাবাংলা/জিএস/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন